নিলুফা ভিলায় অভিযান: দুই নারী ‘জঙ্গির’ আত্মসমর্পণ

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দীর্ঘ ৪২ ঘন্টার প্রচেষ্টায় অবশেষে কোনরকম রক্তপাত ছাড়াই সম্পন্ন হলো মাধবদী পৌর শহরের ছোট গদাইরচর মহল্লার নিলুফা ভিলার অপারেশন। ২ নারী জঙ্গীর আত্মসমর্পণের মধ্য দিয়ে এ অপারেশন সম্পন্ন হয়।

আত্মসমর্পণকারী দুই নারীই নব্য জেএমবির সদস্য। তারা হলেন- খাদিজা আক্তার মেঘনা ও মৌ।

বুধবার (১৭ অক্টোবর) বেলা ২ টা ৫০ মিনিটে অপারেশন শেষে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট প্রধান মনিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদেরকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আটককৃতদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে গতকাল মঙ্গলবার গর্ডিয়ান নটে নিহত ২ জঙ্গীর পরিচয়ও নিশ্চিত হওয়া গেছে। তাদের একজনের নাম আব্দুল্লাহ আল বাঙালী ও আরেকজনের নাম আকলিমা আক্তার মনি। সম্পর্কে এরা দুজন স্বামী-স্ত্রী ছিলো।

তিনি আরো জানান, আত্মসমর্পণকৃত জঙ্গী ও নিহত জঙ্গীরা একই গ্রুপের সদস্য ছিলো। এদের মধ্যে নিহত আব্দুল্লাহ আল বাঙালী নব্য জেএমবি’র মিডিয়া শাখার প্রধান ছিলো। এছাড়া নিহত আকলিমা আক্তার ও আত্মসমর্পণকৃত মেঘনা ও মৌ তারা তিনজনেই মানারাত ইউনিভার্সিটির তৃত্বীয় বর্ষের শিক্ষার্থী ও বান্ধবী ছিলো। ইতোপূর্বে হলি আর্টিজান হামলার পর আগস্ট মাসে জঙ্গি কর্মকান্ডে সম্পৃক্ততার সন্দেহে তারা সবাই মিরপুর মডেল থানা পুলিশের হাতে আটক হয়ে ৭মাস কারাভোগ করে। জামিন নিয়ে শেষে তারা কেউই পরিবারে ফিরে যায়নি।

মনিরুল ইসলাম আরো জানায়, ইন্টেলিজেন্স উইং এর মাধ্যমে তারা বাড়িটিতে নারী সদস্যদের অবস্থান আগেই নিশ্চিত হতে পেরেছিল। তাই তারা কোনরকম রক্তপাত না ঘটিয়ে জঙ্গীদের সাথে নেগোসিয়েশনের চেষ্টা চালায়। কিন্তু দীর্ঘ সময়ব্যাপী তারা এ চেষ্টা চালালেও জঙ্গীদের পক্ষ থেকে কোনরকম সাড়া না পাওয়ায় অপারেশন বিলম্ব হয়। অবশেষে পুলিশ বাহিনীর নেগোসিয়েশন এক্সপার্ট ও বিভিন্ন ইন্টেলিজেন্স উইং এর সহায়তায় তারা জঙ্গীদেরকে আত্মসমর্পনে বাধ্য করতে সক্ষম হয়।

এসময় তাদের কাছ থেকে ৩টি বিস্ফোরক উদ্ধার করা হয়। পরে সেগুলোকে নিষ্ক্রিয় করেন পুলিশের বোম ডিস্পোজাল ইউনিট।
জঙ্গীদের সাথে নেগোসিয়েশনের এ ব্যাপারটিকে পৃথিবীতে বিরল ঘটনা হিসেবে উল্লেখ করেন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট প্রধান মনিরুল ইসলাম।

এদিকে, কোনরকম হতাহত ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর অপারেশন সম্পন্ন হওয়ায় স্বস্তি ফিরেছে এলাকায়।

আজকের বাজার/এমএইচ