পরীক্ষার রুটিন দেখে রাজনৈতিক কর্মসূচি দেবেন: শিক্ষামন্ত্রী

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার রুটিন দেখে রাজনৈতিক দলগুলোকে কর্মসূচি দেওয়ার আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এমন কিছু করবেন না যাতে ২০ লাখ ছেলেমেয়ের, আমাদের ভবিষ্যত প্রজন্মের ক্ষতি হয়। পরীক্ষার রুটিন দেখে রাজনৈতিক কর্মসূচি দেবেন। যাতে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে কোনও অসুবিধা না হয়।

বৃহস্পতিবার ফেব্রুয়ারি ঢাকায় ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা দেখতে গিয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। মন্ত্রী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন কেন্দ্র পরিদর্শন করেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় রায় হওয়ার কথা রয়েছে। সেটি একটি স্বাভাবিক বিচারিক প্রক্রিয়া। রায় যেকোনো কিছু হতে পারে। কিন্তু সে রায়কে ঘিরে বিএনপি এরই মধ্যে সংঘাতের রাজনীতিতে নেমেছে। আমি আশা করবো বিএনপি তাদের আন্দোলনে নামতে পারেন, কিন্তু তারা যেন এসএসসি পরীক্ষার রুটিনের দিকে নজর রাখেন। রাজনৈতিক-অরাজনৈতিক সবার প্রতি আমার অনুরোধ। কারও কর্মসূচির জন্য যাতে ভবিষ্যতের ক্ষতি না হয়।

প্রশ্নপত্র ফাঁস হয়েছে প্রমাণ হলে সঙ্গে সঙ্গে পরীক্ষা বাতিল করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব এবার তাই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না। কী হবে আমি নিজেও বলতে পারি না। তবে চরম ব্যবস্থা নেয়া হবে।

সারা দেশে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। মোট পরীক্ষার্থী ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন। সারা দেশে এসএসসি পরীক্ষা হচ্ছে অভিন্ন প্রশ্নপত্রে। মোট ৩ হাজার ৪১২টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। আজ লিখিত পরীক্ষা শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ শেষ হবে।

আজকের বাজার:এলকে/ ১ ফেব্রুয়ারি ২০১৮