পায়রায় হচ্ছে ৩৬০০ মেগাওয়াটের নতুন বিদ্যুৎকেন্দ্র

দেশের বিদ্যুতের চাহিদা মেটাতে নতুন একটি এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ৩৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই নতুন বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হবে উপকূলের জেলা পটুয়াখালির পায়রা উপজেলায়।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে আগামীকাল ৫ নভেম্বর রোববার একটি সংঘস্মারক সই করতে যাচ্ছে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) ও জার্মান ভিত্তিক সিমেন্স এজি।

রাজধানীর বিদ্যুৎ ভবনে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই-এলাহী চৌধুরী, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, জার্মানীর রাষ্ট্রদূত থমাস প্রিন্জ সংঘস্মারক সই এর সময় উপস্থিত থাকবেন।

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) এর জনসংযোগ পরিচালক চৌধুরী সাইফুল হাসানের বরাত দিয়ে আজ শনিবার এই খবর প্রকাশ করেছে বাসস।

চৌধুরী সাইফুল হাসান বলেন, এনডব্লিউপিজিসিএল ও সিমেন্স এজি এই প্রকল্পের অর্থায়ন করবে।

সাইফুল হাসান জানান, কোম্পানি দুইটি নতুন এই বিদ্যুৎ কেন্দ্রে মোট তিনটি ইউনিট তৈরি করবে। প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে ১২০০ মেগাওয়াট।

বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে পায়রা বন্দরের কাছাকাছি একটি এলএনজি টার্মিনালও নির্মাণ করা হবে বলে জানান সাইফুল হাসান।

আজকের বাজার:এলকে/এলকে ৪ নভেম্বর ২০১৭