পুঁজিবাজারে ছন্দপতন

নির্বাচনের পর থেকে  একটানা উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলে দেশের  দুই স্টক এক্সচেঞ্জে ( ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ)। তবে বছরের পঞ্চম ও চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার এই ধারাবাহিকতায় ছন্দপতন ঘটেছে। গত কয়েকদিনে সূচকের ব্যাপক উত্থানের পর আজ নিম্নমূখী প্রবনতায় শেষ হয়েছে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন। দর হারিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয় ৯৬৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। দিনশেষে ডিএসইতে প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩১ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৬৫৫ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৩৫ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১১৬ টির, কমে ১৯৯টির, আর অপরিবর্তিত থাকে ৩০ টির দর।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪১ কোটি ৭৮ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ১৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩০৫ পয়েন্টে। দিনেরশেষে লেনদেন হওয়া ২৭৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৮৬ টির, কমে ১৭১ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ১৭ টির দর।

 

 

আজকের বাজার/মিথিলা