পুঁজিবাজার ভালো করতে সব ধরনের পদক্ষেপ নেবে সরকার, আশ্বাস প্রধানমন্ত্রীর

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আশ্বস্ত করে তাদের শঙ্কিত না হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুঁজিবাজার ভালো করতে সব ধরনের পদক্ষেপ সরকার বাস্তবায়ন করছে বলেও জানান তিঁনি।

মঙ্গলবার একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশনের সমাপনী ভাষণে এ আহবান জানান প্রধানমন্ত্রী।

পুঁজিবাজারে সাম্প্রতিক অস্থিরতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের অসস্তোষের প্রেক্ষাপটে তিনি বলেন, খুব বেশি শঙ্কিত হওয়ার কিছু নেই। এটা কীভাবে ঠিক করা যায় সভা করা হয়েছে।

উল্লেখ্য, বিনিয়োগেকারীদের বিক্ষোভের পর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এবং কয়েকটি পদক্ষেপ নেয়া হয়।

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, ‘শেয়ারবাজার অনেকটা জুয়াখেলার মতো। যাঁরা শেয়ারবাজারে যাচ্ছেন তাঁদের জানা উচিত, এখানে লাভ হতে পারে, লোকসানও হতে পারে। লাভ করলে খুশি, আর না হলে সরকারের দোষ দেওয়া এটা ঠিক না। যাঁরা শেয়ার বাজারে যাবেন, তাঁদের বিবেচনা করে যেতে হবে কোন কোম্পানির শেয়ার কিনছেন। কোন শেয়ার কিনলে লাভ হবে, সেটা আমরা ঠিক করে দেব না। নিজেদের বিবেচনা করে কিনতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, তিনি ইতিমধ্যে শেয়ারবাজার নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন। বাজার স্থিতিশীল রাখতে যা যা ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তা নেওয়া হবে। “সরকারের পক্ষ থেকে ব্যবস্থাপনায় যা যা করা দরকার, এটা তো আমরা করে যাচ্ছি। সব রকম সুযোগও আমরা দিচ্ছি। হঠাৎ খুব বেশি ওঠে আবার পড়ে না যায়, সে ব্যাপারে যা নিয়ন্ত্রণ করার, আমরা নিচ্ছি।”

উল্লেখ্য, টানা দরপতনের পর ওই সব পদক্ষেপের মধ্যে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪৩ পয়েন্ট। আগের দিন বড় দরপতনের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ফিরে গিয়েছিল ২৭ মাস আগের অবস্থানে।

আজকের বাজার/ মিথিলা