পুনঃঅর্থায়ন তহবিলের মেয়াদ বেড়েছে, কমেছে সুদ

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য গঠিত বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের মেয়াদ বাড়ানো হয়েছে। সেই সঙ্গে কমানো হয়েছে সুদ হারও।

২৭ সেপ্টেম্বর বুধবার এই তহবিলের ঋণ বিতরণ সংক্রান্ত কমিটির এক বৈঠকের পরে এই তথ্য জানান বিএসইসির নির্বাহী পরিচালক ও এ কমিটির প্রধান সাইফুর রহমান।

সাইফুর রহমান বলেন, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের জন্য সরকারের পক্ষ থেকে যে তহবিল গঠন করা হয়েছে; তার মেয়াদ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। তিনি জানান, চলতি বছরের ৩১ ডিসেম্বর এই তহবিলের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

সাইফুর রহমান জানান, এই তহবিলের ঋণে সুদ হার কমানোরও সিদ্ধান্ত হয়েছে। আগে ৭ দশমিক ৫ শতাংশ হারে সুদ নির্ধারিত থাকলে নতুন করে ৬ শতাংশ সুদ হারের যে প্রস্তাব সুপারিশ করা হয়েছিল তা মেনে নিয়েছে মন্ত্রণালয়। তিনি জানান, এখন এই তহবিল থেকে কেউ ঋণ নিলে তাকে ৬ শতাংশ হারে সুদ দিতে হবে। সুদ হার কমবে যে টাকা এখনো ছাড় হয়নি তার জন্য।

এছাড়া এই তহবিল থেকে ঋণ পেতে আবেদন করার সময়ও বেড়েছে। আগে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সময় থাকলেও সেটি বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত বাড়ানো হয়েছে।

উল্লেখ, ২০১০ সালে ধসের পরিপ্রেক্ষিতে মার্জিন ঋণ গ্রহীতা ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে উঠার জন্য সকারের পক্ষ থেকে ৯০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল ঘোষণা করা হয়।২১ সেপ্টেম্বর পর্যন্ত বিনিয়োগকারীদের মাঝে ৬৪২ কোটি টাকা ছাড় করা হয়েছে। আর সুদসহ আদায় হয়েছে ৬৮৬ কোটি টাকা।

আজকের বাজার : এলকে/এলকে ২৭ সেপ্টেম্বর ২০১৭