প্রশাসনিক কর্মকর্তা আনিস খাদেমকে হত্যায় ৬ জনের মৃত্যুদণ্ড

রাজধানীতে আহমদুল্লাহ স্টেটের ক্ষমতা দখলকে কেন্দ্র করে ১০ বছর আগে ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের প্রশাসনিক কর্মকর্তা আমিনুল হক খাদেম ওরফে আনিস খাদেমকে গুলি করে হত্যা মামলায় ছয় জনের মৃত্যুদণ্ড ও একজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার ঢাকার ৪নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রহমান সরদার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মাহবুব আলম লিটন ওরফে দাত ভাঙ্গা লিটন (পলাতক), শেখ শামীম আহম্মেদ, মো. জুয়েল, কামাল হোসেন বিপ্লব (পলাতক) ও সোহেল ওরফে ক্যাটস আই সোহেল।

এছাড়া এই মামলায় আজগর হোসেন রানা নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দিয়েছেন বিচারক।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামি হলেন- আব্দুল্লাহ মোহাম্মদ নাজিম উদ্দিন বাবু ওরফে টিএন্ডটি বাবু ওরফে চুলা বাবু ওরফে টুইন্যা বাবু (পলাতক)। একই সাথে তাকে ২০ হাজার জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেয় হয়েছে।

মামলার নথি থেকে জানা গেছে, ২০০৯ সালের ৩ মে আহমদুল্লাহ স্টেটের সম্পত্তি, মাজার দখল ও মাজারের ক্ষমতা দখলকে কেন্দ্র করে মালিবাগ শাহী মসজিদের সামনে পরিকল্পিতভাবে শহিদুর রহমান খাদেমের নির্দেশে আমিনুল ইসলাম খাদেম ওরফে আনিস খাদেমকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনার পরদিন আমিনুলের ছেলে সাইদুল হক খাদেম রাজধানীর মতিঝিল থানায় হত্যা মামলা দায়ের করেন।

২০০৯ সালের ৩০ নভেম্বর আটজনকে অভিযুক্ত করে র‌্যাব-৩ এর সদস্য মজিবুর রহমান আদালতে চার্জশিট দাখিল করেন। অভিযুক্ত আটজনই আদালতে ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২০১৪ সালের ৮ জুন আসামিদের বিরুদ্ধে পেনাল কোডের ৩০২/৩৪/৩৭৯/৪১১ ধারায় অভিযোগ গঠন করেন আদালত।

আজকের বাজার/এমএইচ