প্রস্তাবিত ভ্যাট আইন আতঙ্ক সৃষ্টি করেছে

নতুন প্রস্তাবিত ভ্যাট আইনে ১৫ শতাংশ ভ্যাট ব্যাবসায়ী, ভোক্তাসহ সকল শ্রেণির মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল বিজনেজ ফোরাম অব বাংলাদেশ-আইবিএফবি’র প্রেসিডেন্ট হাফিজুর রহমান খান।

বুধবার ১৪ জুন বিকালে জাতীয় প্রেসকাবে ‘জাতীয় বাজেট প্রতিক্রিয়া ২০১৭-১৮’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

হাফিজুর রহমান খান বলেন, ধারণা করা হচ্ছে নতুন প্রস্তাবিত ভ্যাট আইন নিত্য প্রয়োজনীয় পণ্যের দামের হেরফের করবে, যা মূল্যস্ফীতি বাড়াতে সাহায্য করবে। বিভিন্ন দেশের ভ্যাটের হার বিবেচনা করলে দেখা যায়, দণি এশিয়ার দেশসমূহে যেমন (ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ও শ্রীলংকায় গড় ভ্যাটের পরিমান ১৩.৫%। এশিয়ার নিম্ন আয়ের দেশসমূহেও গড় ভ্যাটের হার ১১.৮%। অন্যদিকে বিশ্বের ১৯০টি দেশের গড় ভ্যাটের হারও ১৩.৮% যা আমাদের প্রস্তাবিত ভ্যাটের হার থেকে কম।

বিড়ির উপর স্পেশাল ডিউটি আরোপের প্রস্তাবকে স্বাগত জানিয়ে তিনি বলেন, নন-ফিল্টার ও ফিল্টার বিড়ির ওপর যথাক্রমে ৩০ ও ৩৫ শতাংশ স্পেশাল ডিউটি আরোপের বিষয়টি ইতিবাচক। এর ফলে সাধারণ ও প্রান্তিক জনগণ যারা এই বিড়ির প্রধান ভোক্তা তারা বিড়ির আসক্তি থেকে কিছুটা হলেও দূরে থাকবেন যা তাদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে সাহায্য করবে। অন্যদিকে জাতীয় ও আন্তর্জাতিক ব্রান্ডের সিগেরেটের উপর ডিউটি বিদ্যমান ৫০% থেকে সামান্য বাড়িয়ে ৫৫% ও ৫২% না করে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে আমরা ৮০% বৃদ্ধি করার জন্য আহ্বান জানাচ্ছি, যাতে করে দেশি কারখানাগুলো অসম প্রতিযোগিতার হাত থেকে রা পেতে পারে।

সংবাদ সম্মেলনে বাজেটের নানা দিক ধরে ধরে বিস্তারিত আলোচনা করেন এই ব্যবসায়ী নেতা।

এ সময় আরও বক্তব্য রাখেন আইবিএফবি’র ডিরেক্টর এবং এনবিআর’র সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ এবং আইবিএফবির ভাইস প্রেসিডেন্ট (ফিনান্স) হুমায়ুন।

সাংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন আইবিএফবি’র প্রতিষ্টাতা প্রেসিডেন্ট মাহমুদুল ইসলাম চৌধুরী।

বাংলাদেশ ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান এবং সৈয়দ মুস্তাফিজুর রহমান সাংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আজকের বাজার: আরআর/ ১৪ জুন ২০১৭