বগুড়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য ৫৩ লাখ টাকার প্রণোদনা

জেলার ছয়টি উপজেলায় সা¤্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আমন বীজতলা, ট্রে-বীজতলা, শাকসবজি ও মাশকল্ইা চাষে প্রণোদনার জন্য ৫৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে কৃষি মন্ত্রনালয়।
বন্যা পরবর্তি সরকারের কৃষি প্রণোদনার বিষয়টি নিশ্চিত করে জেলায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মহসিন আলী জানান, ইতিমধ্যে জেলার কৃষি বিভাগ প্রণোদনার চিঠি পেয়েছে। বরাদ্দের টাকা এলে এ সংক্রান্ত উপজেলা কমিটিকে তা দেয়া হবে।
তিনি জানান, রোপা আমনের বীজতলা জন্য বরাদ্দ হয়েছে ২০ লাখ ৩৪ হাজার ছয়শ’ টাকা । ৫০ একর জমিতে উৎপাদিত চারা তিনহাজার ৩৩৩ জন কৃষকের মাঝে বিতরন করা হবে। প্রত্যেক কৃষক একবিঘা জমিতে রোপনের জন্য চারা পাবেন।
তিনি আরও জানান, আধুনিক প্রযুক্তির ট্রে-বীজতলার জন্য দুইলাখ ৭০ হাজার চারশ’ টাকা বরাদ্দ করা হয়েছে। শাকসবজি চাষের জন্য বরাদ্দ দেয়া হয়েছে নয়লাখ ১৮হাজার টাকা। তিনহাজার কৃষকের মাঝে দশ প্রকার সবজির চারা বিতরণ করা হবে। এগুলোর মধ্যে রয়েছে- লালশাক, ডাঁটাশাক, কলমি শাক, পুঁইশাক, পালং শাক, শশা, লাউ, করলা, মরিচ ও বরবটির বীজ।
এছাড়াও একহাজার দুইশ’ হেক্টর জমিতে মাশকলাই চাষ করা হবে উল্লেখ করে তিনি জানান, এখাতে প্রণোদনা হিসাবে হয়েছে নয়লাখ ১৮ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।
তিনি জানান, প্রত্যেক কৃষককে প্রতিবিঘা জমির জন্য পাঁচকেজি বীজ, ১০কেজি ডিএপি এবং পাঁচকেজি এমওপি সার দেয়া হবে।