বিচারকদের শৃঙ্খলাবিধি: ২৮তম বার সময় পেল সরকার

দেশের নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশের জন্য সরকারকে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছেন আপিল বিভাগ। এই নিয়ে ওই গেজেট প্রকাশে ২৮ বার সময় পেল সরকার।

৫ নভেম্বর রোববার সকালে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ এ আদেশ দেয়। গত ৮ অক্টোবর শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে ৫ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছিলো আপিল বিভাগ।

এদিকে কয়েক দফা সময় বাড়ানোর পর আজ ৫ নভেম্বরের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশনা ছিল আপলি বিভাগের। কিন্তু আজ সর্বশেষ দিন রাষ্ট্রপক্ষের আইনজীবী সময় চেয়ে আবেদন করলে আদালত তা মঞ্জুর করে ৩ ডিসেম্বরের মধ্যে গেজেট প্রকাশের আদেশ দেন।

এদিকে শৃঙ্খলাবিধি প্রণয়নে মত বিরোধ নিরসনে আগামী বৃহস্পতিবার আপিল বিভাগের সঙ্গে বৈঠক করবেন আইনমন্ত্রী আনিসুল হক। বৈঠকের বিষয়টি অ্যটর্নি জেনারেল আদালতকে অবহিত করেন।

উল্লেখ, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেওয়া হয়। ওই রায়ের আলোকে অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। কিন্তু দীর্ঘদিনেও তা প্রণয়ন না হওয়ায় আপিল বিভাগের নির্দেশনায় ২০১৫ সালের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাবিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

২০১৬ সালের ২৮ আগস্ট এ বিষয়ে শুনানিকালে আপিল বিভাগ বলেন, একটি খসড়া ডিসিপ্লিনারি রুলস তারা (সরকার) দাখিল করেছে। এটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এখন আমরা কমিটি করে একটি রুলস তৈরি করে দিয়েছি।

এটির আলোকে শৃঙ্খলাবিধি তৈরি করে ২০১৬ সালের ৬ নভেম্বর আপিল বিভাগকে জানাতে সরকারের প্রতি নির্দেশনা ছিল। কিন্তু শৃঙ্খলাবিধির ওই গেজেট জারি না হওয়ায় আপিল বিভাগ ক্ষোভ প্রকাশ করেন।

এর পর গেজেট প্রকাশের জন্য সময় চেয়ে বেশ কয়েকবার আবেদন করে রাষ্ট্রপক্ষ। প্রতিবারই আদালত এসব আবেদন মঞ্জুর করেন, আজ যার ধারাবাহিকতায় আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হল।

সেদিন শুনানি করে গেজেট প্রকাশের নির্দেশনা বাস্তবায়নের জন্য অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে ১৫ জানুয়ারি পর্যন্ত সময় দেয় আপিল বিভাগ। ১৫ জানুয়ারি সরকার আবার সময় চাইলে তখন বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারকে সময় দেওয়া হয়। এরপর ফেব্রুয়ারি ও মার্চম এপ্রিল ও মে মাসেও কয়েক দফা সময় পায় সরকার।

আজকের বাজার:এলকে/এলকে ৫ নভেম্বর ২০১৭