বিলাস বহুল ফ্ল্যাট পাবে ৮ হাজার মুক্তিযোদ্ধা

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অকৃত্রিম আত্নত্যাগের পুরস্কার স্বরুপ ৮ হাজার মুক্তিযোদ্ধাকে বিলাস বহুল ফ্ল্যাট দেবে সরকার।দেশের প্রতি জেলা উপজেলায় মুক্তিযোদ্ধাদের ফ্ল্যাটগুলি বরাদ্দ দেয়া হবে। আর এগুলো পাবেন সংশ্লিষ্ট এলাকার তুলনামূলক অসচ্ছল মুক্তিযোদ্ধারা। ২০২০ সালের মধ্যে এ কাজ সম্পন্ন করতে চায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

এজন্য দুই হাজার ২৭৩ কোটি টাকার একটি প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে এলজিইডি। গুরুত্ব বিবেচনায় এ প্রকল্প অনুমোদনেরও সুপারিশ করেছে কমিশন।

সূত্র জানায়, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় এ প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

প্রস্তাবনা অনুসারে, এসব ফ্ল্যাটের জন্য মোট ৫৩২টি ভবন নির্মাণ করা হবে। এগুলোর মধ্যে দুই ইউনিট বিশিষ্ট ২৬৪টি ও চার ইউনিট বিশিষ্ট ২৬৮টি।

প্রতিটি ইউনিট বা ফ্ল্যাটের আয়তন হবে ৯৮২ বর্গফুট। এতে তিনটি বেড রুম, একটি ড্রইং কাম ডাইনিং রুম, দুটি বাথরুমসহ বারান্দা। তবে যেসব জেলা বা উপজেলায় তিন বা ততোধিক ভবনের প্রয়োজন হবে সেখানে আবাসন কমপ্লেক্স নির্মাণ করা হবে। এছাড়া অন্যান্য সুবিধাদিও থাকবে। এর মধ্যে অভ্যন্তরীণ সড়ক, লাইটিং ও ড্রেনেজ ব্যবস্থাসহ অন্যান্য সব সুবিধা নিশ্চিত করা হবে।

এমআর/