বীজ বিল ২০১৮ সংসদে পাস

কোন ফসল বা জাতের বীজ উৎপাদন, সংরণ, বিক্রয়, আমদানি, রপ্তানি, বিনিময় বা অন্যভাবে সরবরাহসমূহ নিয়ন্ত্রণ এবং এর মানদন্ড নির্ধারণের বিধান করে সোমবার সংসদে বীজ বিল-২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলের বিধান সুষ্ঠু, বাস্তবায়ন ও যথাযথ প্রয়োগের বিষয়ে সরকারকে পরামর্শ প্রদান এবং এ আইনের অধীন অন্যান্য দায়িত্ব পালন বিষয়ে ২৬ সদস্য বিশিষ্ট জাতীয় বীজ বোর্ড গঠনের বিধান করা হয়েছে।

বিলে বোর্ডের সভা, সচিবের দায়িত্ব, বীজের জাত ও মান নিয়ন্ত্রণের ভূমিকা, বীজ ডিলারের নিবন্ধন, বীজের শ্রেণী বিন্যাস, বীজের প্রয়োজনীয় মানদন্ড নির্ধারণ, নিয়ন্ত্রিত ফসলের বীজের বিক্রয় নিয়ন্ত্রণ, বীজ পরীক্ষাগার, বীজ প্রত্যয়ন এজেন্সি, সনদ প্রদান, সনদপত্র বাতিল, বীজ পরিদর্শক, বীজ বিশ্লেষক, বীজ আমদানি ও রপ্তানিসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলের বিধান লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে বিদ্যমান সীডস অর্ডিন্যান্স ১৯৭৭ রহিত করা হয়েছে।

জাতীয় পাটির সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আজকের বাজার: সালি / ৩০ জানুয়ারি ২০১৮