বুধবার শুরু হচ্ছে সপ্তম ডেনিম এক্সপো: অংশ নিচ্ছে ১২ দেশের ৬৫ প্রদর্শক

বাংলাদেশ ডেনিম এক্সপোর সপ্তম সংস্করণ শুরু হচ্ছে আগামীকাল ৮ নভেম্বর বুধবার। দুই দিনব্যাপী এ আয়োজনে অংশ নিচ্ছে ১২ দেশের ৬৫ প্রদর্শক। এবারের সংস্করণের মূল প্রতিপাদ্য হিসেবে নির্ধারণ হয়েছে ডেনিম শিল্পের ‘স্বচ্ছতা’র বিষয়টি।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ক্রেতা ও ভোক্তাদের কাছে পোশাক উৎপাদনের স্থান ও প্রক্রিয়া যথাযথভাবে তুলে ধরার মাধ্যমে সাপ্লাই চেইনে স্বচ্ছতা আনায় গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশ ডেনিম এক্সপোর সপ্তম সংস্করণ অনুষ্ঠিত হবে। আয়োজকরা জানান, পোশাক রফতানিতে দেশের শীর্ষ চার প্রতিষ্ঠান প্যাসিফিক জিন্স, অনন্ত, বিটপি ও ডেকো আয়োজনটিতে অংশ নেবে। উদ্ভাবনী ও টেকসই উৎপাদন প্রক্রিয়া নিয়ে ক্রমাগত প্রচেষ্টা এ চার ব্র্যান্ডকে বাংলাদেশের ডেনিম শিল্পে প্রথম সারিতে প্রতিষ্ঠা পেতে সহায়তা করেছে।

প্রদর্শনীতে ভিন্নধর্মী প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত শীর্ষ পণ্য ও এক্সপোর থিমের ওপর ভিত্তি করে তাদের কার্যক্রম প্রদর্শন করবে, যা সম্পূর্ণ ডেনিম সরবরাহকারী চেইনকে প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও সিইও মো. মোস্তাফিজ উদ্দিন বলেন, বিশ্বের বিভিন্ন দেশের ডেনিম প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর মিলনমেলায় পরিণত করার মাধ্যমে বাংলাদেশকে ডেনিমের একটি আকর্ষণীয় আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করাই বাংলাদেশ ডেনিম এক্সপোর অন্যতম লক্ষ্য। দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি সম্পূর্ণ ডেনিম ভ্যালু চেইনের জন্য আরো বেশি সুযোগ তৈরি এবং ব্যবসার নতুন দিগন্ত উন্মোচন করাও আয়োজনটির অন্যতম উদ্দেশ্য।

মোস্তাফিজ উদ্দিন বলেন, বিশ্বে যেখানে নৈতিকতা ও দায়িত্ববোধ প্রশ্নবিদ্ধ, সেখানে পণ্য উৎপাদনের ইতিহাস ও উৎস হচ্ছে প্রধান বিবেচ্য বিষয়। স্বচ্ছতা বলতে এখানে শ্রমিকের অধিকার ও কল্যাণের বিষয়টি নজরদারি ও দায়িত্বশীলতার আওতায় নিয়ে আসাকে বোঝানো হচ্ছে। আয়োজকদের মতে, তুলা উৎপাদন থেকে শুরু করে কাপড়ে রঙ দেয়া, সেলাই করা ইত্যাদির পেছনে কার কার ভূমিকা রয়েছে, সে ব্যাপারে পরিষ্কার চিত্র তুলে ধরার অর্থই হচ্ছে স্বচ্ছতা। পোশাক উৎপাদনসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো যখন স্বচ্ছতার সঙ্গে কাজ করে, তখন তা সাপ্লাই চেইনের মধ্যে ও জনগণের কাছে তাদের উন্মুক্ততা, যোগাযোগ ও দায়বদ্ধতার বহিঃপ্রকাশ বলে বিবেচিত হয়।

আজকের বাজার:এলকে/এলকে ৭ নভেম্বর ২০১৭