বৈরী আবহাওয়ায় সেন্ট মার্টিনে আটকা সহস্রাধিক পর্যটক

বৈরী আবহাওয়ার কবলে পড়ে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন থেকে ফিরতে পারছেন না সহস্রাধিক পর্যটক। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের সেখানে অবস্থান করতে হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হাসিব উদ্দিন বাদল জানান, নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল ও তিন নম্বর সর্তক সংকেত থাকায় সেন্ট মার্টিনে বেড়াতে গিয়ে প্রায় ১১ শ পর্যটক আটকা পড়েছেন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে।

বুধবার সকাল থেকে পর্যটকবাহী কোনো জাহাজ সেন্ট মার্টিনের পথে ছেড়ে না যাওয়ায় আটকে পড়া পর্যটকদের ফিরিয়ে আনা সম্ভব হয়নি। তবে পর্যটকরা সেখানে নিরাপদে আছেন বলে জানিয়েছে প্রশাসন। খবর ইউএনবি।

এর আগে মঙ্গলবার অন্তত ৩ হাজার পর্যটক সেন্ট মার্টিন দ্বীপে পৌঁছান। তাদের মধ্যে প্রায় ১১ শ পর্যটক দ্বীপে রাত্রি যাপনের জন্য থেকে যান।

বুধবার সকাল থেকে কক্সবাজারে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হয় এবং সাগর উত্তাল থাকায় স্থানীয় প্রশাসন টেকনাফ-সেন্ট মার্টিন রুটে নৌ চলাচল বন্ধ করে দেয়।

পর্যটকবাহী জাহাজ সি ট্রাকের ব্যবস্থাপক মোহাম্মদ বাহাদুর জানান, মঙ্গলবার টেকনাফ থেকে চারটি জাহাজে করে প্রায় তিন হাজার পর্যটক সেন্ট মার্টিন ভ্রমণে যান। পরে সেখান থেকে অর্ধেকের বেশি পর্যটক টেকনাফ ফিরে আসেন। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে বুধবার টেকনাফ থেকে সেন্ট মার্টিনে কোনো জাহাজ না যাওয়ায় প্রায় ১১ শ পর্যটক ফিরতে পারেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান জানান, আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত জাহাজ চলাচল বন্ধ থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আটকে পড়া পর্যটকদের নিরাপদে ফিরিয়ে আনা হবে।

সেন্ট মার্টিনে পর্যটকদের নিরাপত্তা ও থাকা-খাওয়া নিয়ে যাতে কোনো অসুবিধা না হয় সে বিষয়ে নজরদারি করা হচ্ছে বলে তিনি জানান।

আজকের বাজার/এমএইচ