ব-দ্বীপ পরিকল্পনা বিষয়ক সেমিনারের অনুষ্ঠিত

আজ বৃহষ্পতিবার ০৭ মার্চ ২০১৯ তারিখ সকাল ১১টায় ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অফ বাংলাদেশ (আইবিএফবি) সংগঠনের তেজগাঁওস্থ অফিসে ডেল্টা প্লান বা ব-দ্বীপ পরিকল্পনা বিষয়ক এক সেমিনারের আয়োজন করে। আইবিএফবি’র সভাপতি হুমায়ুন রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, পরিকল্পনা কমিশনের সদস্য ও সরকারের সিনিয়র সচিব প্রফেসর ডঃ শামসুল আলম। এছাড়া বিশিষ্ট শিক্ষাবিদ ও সেন্টার ফর আরবান স্টাডিজ এর চেয়ারম্যান প্রফেসর ডঃ নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ এর প্রফেসর বজলুল এইচ খন্দকার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ মুঃ সেলিম উদ্দিন এফসিএ, জাতীয় নদী সুরক্ষা কমিশন এর সদস্য ডঃ মালিক ফিদা এ খান প্রমুখ মূল আলোচক হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে প্রফেসর ডঃ শামসুল আলম সরকার কর্তৃক অতি সম্প্রতি প্রণীত বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০ এর বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন। তিনি বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য এক সুন্দর বাংলাদেশ গড়ে তোলা ও জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে এ প্লানটি প্রণয়ন করা হয়েছে। স্বাধীনতার পর গত ৪৭ বছরে এদেশের গড় তাপমাত্রা প্রায় ১ বৃদ্ধি পেয়েছে অথচ গড় বৃষ্টিপাতের পরিমান কমেছে। ১৯৭১ সালে গড় বৃষ্টিপাত ৬৪০ মিলিমিটার থেকে কমে ২০১৬ সালে ৩৭০ মিলিমিটারে নেমে এসেছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা করা না গেলে এদেশের উন্নয়ন টেকসই হবেনা। এজন্য ডেল্টা প্লান বা ব-দ্বীপ পরিকল্পনায় প্রকৃতির সাথে সহাবস্থান ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি ইত্যাদি বিষয়গুলিকে গুরুত্ব দেয়া হয়েছে। তিনি বলেন, এর আওতায় ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাংক ও অন্যান্য সংস্থা এবং সরকারের নিজস্ব অর্থায়ন ও ব্যক্তিখাতের অংশগ্রহণের সমন্বয়ে ৮০টি প্রকল্প বাস্তবায়ন হবে।

সেমিনারে ডেল্টা প্লান ২১০০ এর বিষয়ে আলোচকবৃন্দ নানাবিধ মতামত প্রদানে করেন। আইবিএফবি পরিচালক ও ট্যারিফ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ডঃ মজিবুর রহমান এ পরিকল্পনা বাস্তবায়নে এদেশের সক্ষমতা ও দক্ষতার ঘাটতি রয়েছে বলে মনে করেন। এজন্য তিনি দক্ষতা উন্নয়নে গুরুত্বারোপ করেন। ডঃ মুঃ সেলিম উদ্দিন মনে করেন, ডেল্টা প্লানের মধ্যে প্রতিটি সেক্টর বা ইউনিট ভেদে বিস্তারিত পরিকল্পনা সমন্বয়ে একাট মাস্টার প্লান থাকা দরকার এবং এর সঠিক বাস্তবায়নের জন্য জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক লেভেলে হারমোনাইজ করা দরকার। সমাপনী বক্তব্যে প্রফেসর ডঃ নজরুল ইসলাম বলেন, ডেল্টা প্লানকে আরো যুগোপযোগী করার জন্য সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা যেমনঃ ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, এসডিজি প্লান ইত্যাদির সাথে এটিকে সমন্বয় করে এর বাস্তবায়ন করতে হবে।

সেমিনারে অন্যান্যদের মধ্যে আইবিফবি’র প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী, প্রাক্তন সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, সহ-সভাপতি এম. এস. সিদ্দিকী, সহ-সভাপতি (অর্থ) লুৎফুন্নিসা সৌদিয়া খান, পরিচালক ও প্রাক্তন ট্যারিফ কমিশন চেয়ারম্যান ডঃ মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া এ দেশের স্বনামধন্য রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ, প্রাক্তন উচ্চপদস্থ আমলা প্রমুখ ছাড়াও দেশী বিদেশী কূটনীতিক, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করবেন।