ভারত থেকে আমদানি হবে ১ লাখ টন চাল

ভারত থেকে আরও এক লাখ টন নন বাসমতি চাল আমদানি করবে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের এই সংক্রান্ত এক প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বুধবারের সভায় এই অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ভারত থেকে প্রতি মেট্রিক টন ৪৫৫ মার্কিন ডলারে এক লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে।

জানা গেছে, ভারত থেকে ওই ১ লাখ টন নন বাসমতি চাল আমদানির কাজ করবে রশিদ এগ্রো-প্রোডাক্টস। এ জন্য ব্যয় হবে ৪২২ কোটি ৫৯ লাখ টাকা।

ভারতের সরকারি প্রতিষ্ঠান পিইসি লিমিটেড গত বছরের ১৭ মে বাংলাদেশে সিদ্ধ ও আতপ চাল রপ্তানির আগ্রহ প্রকাশ করে চিঠি পাঠায়। পরে ভারত থেকে পাঁচ লাখ টন সিদ্ধ চাল আমদানির আগ্রহের কথা জানিয়ে নয়া দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারকে গত ৩১ মে চিঠি দেয় খাদ্য মন্ত্রণালয়।

গত বছরের ১৬ ও ১৭ জুলাই পিইসির দুই সদস্যের সঙ্গে বাংলাদেশের জিটুজি পদ্ধতিতে ক্রয় বিষয়ক কমিটির মধ্যে আলোচনা হয়। তখন ভারতের সরকারি প্রতিষ্ঠানটি দুই লাখ টন চাল বাংলাদেশকে দিতে রাজি হয়।

চালের সরকারি মজুদ তলানিতে নেমে যাওয়া চলতি অর্থবছরে ১৫ লাখ মেট্রিক টন চাল এবং পাঁচ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আন্তর্জাতিক দরপত্র আহ্বান ছাড়াও কয়েকটি দেশ থেকে সরকারিভাবে ধাপে ধাপে এই আমদানির প্রস্তাব অনুমোদন দিচ্ছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আজকের বাজার: এলকে/২৪ জানুয়ারি ২০১৮