ভিয়েতনামের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান

ভিয়েতনামের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান। আজ বৃহস্পতিবার ডিসিসিআই ভবনে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান কাহোয়া সঙ্গে এক বৈঠকে তিনি এ আহবান জানান।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, আন্দালিব হাসান, হোসেন এ সিকদার, হুমায়ুন রশিদ, খন্দ. রাশেদুল আহসান, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, মোঃ আলাউদ্দিন মালিক, ইঞ্জিঃ মোঃ আল আমিন, এস এম জিল্লুর রহমান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

আবুল কাসেম খান বলেন, ভিয়েতনামের অর্থনীতি ক্রমশ উন্নতির পথে রয়েছে, যা বাংলাদেশের জন্য একটি প্রকৃষ্ট উদাহরণ। দুই দেশের অর্থনীতির বিকাশের লক্ষ্যে বাংলাদেশ ও ভিয়েতনামের উদ্যোক্তাদের মধ্যকার সম্পর্ক আরো সুদৃঢ় করার সুযোগ রয়েছে। বাংলাদেশে কৃষি ও মৎস্য খাতে বাণিজ্য সম্ভাবনা যাচাইয়ে ভিয়েতনামের রাষ্ট্রদূতকে তার দেশের ব্যবসায়িদের সহায়তা যৌথ উদ্যোগ গ্রহণের প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

তিনি বলেন, বাংলাদেশে বিশেষ করে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্যে উৎপাদনে বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে এবং এ ক্ষেত্রে প্রয়োজন হলে ভিয়েতনামের উদ্যোক্তারা বাংলাদেশি ব্যবসায়ীদের সাথে জয়েন্ট ভেঞ্চারের অধীনে বিনিয়োগ করতে পারে। তিনি জানান, ২০১৭ সালে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৯০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি, যা আগের বছরের চেয়ে প্রায় দ্বিগুণ।

ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে ভিয়েতনাম সরকার এ বছরের শেষের দিকে বাংলাদেশে একটি বাণিজ্যমেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে অবকাঠামো উন্নয়নের উপর জোরারোপ করেন, বিশেষকরে সমুদ্র ও স্থলবন্দর গুলোর অবকাঠামো ও সুযোগ-সুবিধা দ্রুততার সঙ্গে শেষ করার প্রস্তাব করেন।

আজকের বাজার : এসএস /এলকে ১৮ জানুয়ারি ২০১৮।