ভূমধ্যসাগরে এখনও ৬ বাংলাদেশি নিখোঁজ

লিবিয়া থেকে অবৈধ পথে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে প্রায় ৬০ জন অভিবাসীর মৃত্যু হয়। এর মধ্যে ৩৭ জনই বাংলাদেশি। শুক্রবারের ওই দুর্ঘটনায় এখনো ৬ জন বাংলাদেশির খোঁজ মিলছে না। এর মধ্যে সিলেটের ৪ ও মৌলভীবাজারের ২ জন রয়েছেন।

নিখোঁজ ব্যক্তিরা হলেন- সিলেটের ফেঞ্চুগঞ্জের আব্দুল আজিজ, আহম্মেদ হোসেন, লিটন শিকদার ও আফজাল মাহমুদ। বাকি দুজন মৌলভীবাজারের কুলাউড়ার হাফিজ আহসান হাবিব ও কামরান আহমেদ।

নিখোঁজদের পরিবারের সদস্যরা বলছেন, নৌকাডুবির ঘটনায় উদ্ধার হওয়া বেলাল নামে একজন ফোন করে এ তথ্য জানিয়েছেন।

লিবিয়ায় বাংলাদেশ মিশন জানিয়েছে, ভূমধ্যসাগরে নৌকা ডুবে বাংলাদেশি মারা যাওয়ার খবর তাদের জানা আছে। তবে ওই ঘটনায় কতজন বাংলাদেশি ছিলেন বা কতজন মারা গেছেন ওই তথ্যটি নিশ্চিত করা যাচ্ছে না।

প্রকৃত ঘটনা জানতে এবং বাংলাদেশিদের উদ্ধারে মিশনের পক্ষ থেকে তিউনিসিয়া কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ চলছে। সেখানে যাওয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে লিবিয়ায় যুদ্ধ চলায় তিউনিশিয়ার সঙ্গে যোগাযোগে কিছুটা বিলম্ব হচ্ছে বলে জানানো হয়।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসী বিষয়ক সংগঠন জানায়, ভূমধ্যসাগরে নৌকা ডুবে যাওয়ার ওই ঘটনায় শনিবার তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে জীবিত উদ্ধার করে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি। বাকিদের সন্ধানে চেষ্টা অব্যাহত রয়েছে।

তিউনিসিয়ার রাজধানী তিউনিস থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণের সাফাক্স শহরের উপকূলে শরণার্থীদের নিয়ে নৌকাটি ডুবে যায়। এসব অভিবাসী সাব-সাহারা আফ্রিকা থেকে আসছিলেঅ বলে ধারণা করা হচ্ছে।

আজকের বাজার/এমএইচ