যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২৫০,০০০ ছাড়িয়েছে

(200628) -- BEIJING, June 28, 2020 (Xinhua) -- Medical workers transport a patient at George Washington University Hospital in Washington D.C., the United States, on April 27, 2020. (Photo by Ting Shen/Xinhua)

যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে ২ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এরফলে দেশটিতে এ ভাইরাসে মৃত্যুর একটি নিরানন্দ নতুন মাইলফলক সৃষ্টি হলো। জনস হপকিন্স ইউনিভার্সিটির বুধবারের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
বিশ্বের অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে অনেক বেশি মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ২ লাখ ৫০ হাজার ২৯ জনে দাঁড়িয়েছে। এর পরের অবস্থানে থাকা ব্রাজিলে মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৬৬ হাজার ৬৯৯, ভারতে ১ লাখ ৩০ হাজার ৯৯৩ এবং মেক্সিকোতে ৯৯ হাজার ২৬ জনে দাঁড়িয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের হুমকিকে খুব একটা পাত্তা না দেয়ায় তিনি ৩ নভেম্বরের নির্বাচনের প্রচারণা চালানোর সময় জনাকীর্ণ সমাবেশে কদাচিত মাস্ক পরেছেন। তিনি এ নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হন।
যুক্তরাষ্ট্রে সাম্প্রতিককালে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক বেড়ে গেলেও দেশটির কিছু এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখার, মাস্ক পরার নির্দেশ এবং অন্যান্য পদক্ষেপ পুরোপুরি পালন করা হচ্ছে না।
যুক্তরাষ্ট্রে এখন নিয়মিতভাবে প্রতিদিন ১ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে প্রাণ হারাচ্ছে এবং দেড় লাখের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে।
এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, গত ডিসেম্বর মাসের শেষের দিকে চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ মহামারি ভাইরাসে বিশ্বব্যাপী ১৩ লাখ ৪৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত বাইডেন ভ্যাকসিন ব্যাপকভাবে সহজলভ্য না হওয়া পর্যন্ত মাস্ক পরতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে আমেরিকার জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।