লা লিগার পাঁচ খেলোয়াড় করোনা পজিটিভি

স্পেনের শীর্ষ দুটি লিগের পাঁচজন খেলোয়াড়ের দেহে করোনা সংক্রমন ধরা পড়ার বিষয়টি নিশ্চিত করেছে লা লিগা। গত সপ্তাহ থেকে স্পেনের শীর্ষ লিগ ও দ্বিতীয় বিভাগের খেলোয়াড়দের জন্য ব্যক্তিগত অনুশীলনের অনুমতি দেয়া হয়। জুনের মাঝামাঝি লা লিগা পুনরায় শুরু করার প্রাথমিক ধাপ হিসেবে ক্লাবগুলোকে এই অনুমতি দিয়েছে স্প্যানিশ সরকার।

কিন্তু লা লিগা কর্তৃপক্ষ ধারণা করছে দ্বিতীয় ধাপের করোনা পরীক্ষায় বেশ কয়েকজন খেলোয়াড়ের দেহে এই সংক্রমন ধরা পড়বে। যদিও আনুষ্ঠানিক ভাবে পাঁচজন খেলোয়াড় সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। তাদেরকে ইতোমধ্যেই বাড়িতে কোয়ারান্টাইনে পাঠিয়ে দেয়া হয়েছে এবং আগামী কয়েকদিনের মধ্যেই তাদের দেহে দ্বিতীয়বার টেস্ট করা হবে। পরপর দুটি টেস্টে নেগেটিভ ফলাফল এলেই তাদেরকে ক্লাবের অনুশীলনের যোগদানের অনুমতি দেয়া হবে।

লা লিগার এক বিবৃতিতে খেলোয়াড়দের করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে প্রত্যেক খেলোয়াড়ই এই ভাইরাসের সর্বশেষ পর্যায়ে রয়েছেন।
স্পেনের সুপ্রীম স্পোর্টস কাউন্সিল ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছিল প্রতিটি ক্লাবকেই অনুশীলন শুরু করার আগে অবশ্যই খেলোয়াড় ও কোচিং স্টাফদের করোনা পরীক্ষা করা লাগবে। বর্তমান পরিস্থিতিতে যেহেতু কোন ধরনের লক্ষণ ছাড়াই এই রোগের বিস্তার ঘটছে সে কারনে খেলোয়াড়দের পরীক্ষা করাটা জরুরী হয়ে পড়েছিল। এর ফলে অনুশীলনে ফেরার আগে প্রতিটি খেলোয়াড় ও স্টাফের ব্যক্তিগত সুরক্ষাও নিশ্চিত করা যাবে।’

শুক্রবার বার্সেলোনার খেলোয়াড়রা অনুশীলনে ফিরেছেন, রিয়াল মাদ্রিদ ফিরছে আজ থেকে। ইতোমধ্যেই মেডিকেল প্রোটোকলের বিষয়টি বেশ জোরদার করা হয়েছে। খেলোয়াড়দের মাস্ক ও গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। অনুশীলন মাঠে প্রবেশের পূর্বে প্রত্যেকের দেহের তাপমাত্রা মাপা হচ্ছে। অনুশীলন শেষে প্রতিটি খেলোয়াড়কে পরবর্তী দিনের জন্য নতুন কিট দিয়ে দেয়া হচ্ছে।

এখনো পর্যন্ত অবশ্য লিগের নতুন তারিখ নিয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি। তবে লেগানেসের কোচ জেভিয়ার আগুয়েরে বলেছেন ২০ জুন থেকে লা লিগা পুনরায় শুরু হতে পারে।