‘শিগগিরই সব খাতের ন্যূনতম মজুরি কাঠামো নির্ধারণ হবে’

শিগগিরই সব খাতের ন্যূনতম মজুরি কাঠামো নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী। আজ মঙ্গলবার মহান মে দিবস পালনের অংশ হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত শোভাযাত্রা শেষে শ্রম প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক চুন্নু এ কথা বলেন।

দৈনিক বাংলা মোড় থেকে শোভাযাত্রা শুরু হয়। এবারের প্রতিপাদ্য মালিক শ্রমিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই। শোভাযাত্রা পল্টন মোড়, জিপিও, বিদ্যুৎ ভবন হয়ে প্রেসক্লাবে এসে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নৌপরিবহণমন্ত্রী।

নৌপরিবহণমন্ত্রী বলেন, শ্রমিকদের ব্যবহার করে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা করেছিল বিএনপি সরকার। কিন্তু শ্রমিকদের দেশপ্রেমের কারণে সে ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। দেশের উন্নয়নের স্বার্থে মালিক-শ্রমিক সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রি বলেন, শ্রমিকদের স্বার্থরক্ষায় বদ্ধপরিকর সরকার। তাই এরই মধ্যে শ্রমিককল্যান তহবিল তৈরিসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এদিকে, মে দিবস উপলক্ষ্যে খুলনার শ্রম অধিদপ্তরের আয়োজনে সকাল ৭ টায় নগরীর নিউ মার্কেট এলাকা থেকে খুলনা জেলা প্রশাসকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জোড়া গেট হয়ে শ্রম অধিদপ্তরে এসে শেষ হয়। পরে শ্রম অধিদপ্তর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রাজশাহীতে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮ টায় নগরীর লক্ষীপুর গভর্মেন্ট ল্যাবরেটরি স্কুলের সামনে থেকে জেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রাটি বের হয়। এতে অংশ নেন জেলা প্রশাসক, উপ-পুলিশ কমিশনার ও শ্রমজীবি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

“শ্রমিক মালিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই” এই প্রতিপাদ্যে মেহেরপুরে পালিত হচ্ছে মহান মে দিবস। এ উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ৯ টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহীদ ড.সামসুজ্জোহা পার্কে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ আহাম্মেদ। সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মিজানুর রহমান, মেহেরপুর পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের সদস্যরা র‌্যালিতে অংশ নেয়।

এস/