শ্রম অধিকারে গুরুত্ব দেওয়ার পরামর্শ যুক্তরাষ্টের বিদায়ী রাষ্টদূতের

অর্থনৈতিক উন্নয়নে শ্রমিকদের অধিকারে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্টের বিদায়ী রাষ্টদূত মার্শিয়া বার্নিকাট। বাংলাদেশ ২০১৩ সাল থেকে তৈরি পোশাক কারখানাগুলোতে বিশাল পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। আর এই পরিবর্তনের ফলে অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।এর ধারাবাহিকতা ধরে রাখতে শ্রমিকদের নিরাপত্তা এবং শ্রমিক অধিকারের বিষয়ে গুরুত্তারোপ করার পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) মার্শিয়া বার্নিকাট’র সম্মানে বিজিএমইএ কতৃক আয়োজিত বিদায়ী সংবর্ধনা সভায় এ কথা বলেন তিনি।

বার্নিকাট বলেন, ‘মেড ইন বাংলাদেশ’ কথাটির মর্যাদা নিশ্চিত ও আরও বৃদ্ধির লক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করতে গিয়ে যে অর্জন আর অভিজ্ঞতা আমাদের হয়েছে, তার মূল্যায়নের সুযোগ পাওয়ার জন্য আমি কৃতজ্ঞ। এছাড়া বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তির ব্যবস্থাপনায় বিজিএমইএয়ের অনন্য ভূমিকার প্রশংসা করেন তিনি।

তিনি আরও বলেন, ভোক্তারা এখন ক্রয়ের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শ্রম ইস্যুগুলোকে বেশি করে বিবেচনায় নিচ্ছে। এ বিষয়ে যাবতীয় ব্যবস্থা নিতে আরও দেরি করলে বাংলাদেশ সুনাম ক্ষুন্ন হওয়ার ঝুঁকিতে পড়বে। আন্তর্জাতিক শ্রম নীতিগুলো মেনে চলা কেবল সঠিক কাজই নয়, বুদ্ধিমানেরও কাজ বলে সতর্ক করেন তিনি।

বার্নিকাট বলেন, গত ৫বছরে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের সহযোগিতায় দেশটির তৈরি পোশাক শিল্পে বড় ধরনের পরিবর্তন এসেছে। এর বড় অংশ এ দেশে থাকার কারণে স্বচক্ষে দেখার সুযোগ হয়েছে। তৈরি পোশাক শিল্পের মাধ্যমে এ দেশের লাখো শ্রমিক দারিদ্র্যের কবল থেকে মুক্তি পেয়েছে। আগামীতে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের বিশেষ জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কষ্টার্জিত অগ্রগতিকে ধরে রাখার পরামর্শ দেব।

বিজিএমইএ প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান বলেন, বর্তমান সরকার শ্রমিকদের স্বার্থে অনেক যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছেন। সম্প্রতি পোশাকখাতের শ্রমিকদের নূন্যতম মজুরি ৮ হাজার টাকা করা হয়েছে। গত ৮ বছরে ৩ ধাপে ৩ টি মজুরি বোর্ডের মাধ্যমে পোশাকখাতের নিম্নতম মজুরি ৩৮১% বৃদ্ধি করা হয়েছে। অথচ বিগত ৪ বছরে যুক্তরাষ্ট্রে আমাদের পণ্যের মূল্য কমেছে ১১.৭ শতাংশ।

বাংলাদেশের শ্রমিকদের মানসম্মত জীবনযাপনের স্বার্থে যুক্তরাষ্ট্রের ক্রেতারা যেন এ দেশের পোশাকের জন্য ‘ফেয়ার প্রাইস’ দেন এ বিষয়ে মার্শিয়া বার্নিকাটকে দেশে ফিরে পর্যালোচনার অনুরোধ জানান বিজিএমইএ প্রেসিডেন্ট।

এছাড়া বাংলাদেশ যতদিন পর্যন্ত মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে ততদিন পর্যন্ত এ দেশের পোশাক শিল্পের জন্য জিএসপি সুবিধা পুনর্বহাল করার জন্য অনুরোধ করেন তিনি।

জাকির/আজকের বাজার