সংলাপ সফল হলে আন্দোলন নয়: বিএনপি

জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবির ভিত্তিতে তাদের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংলাপের মাধ্যমে যদি বর্তমান রাজনৈতিক সংকটের সমাধান হয় তাহলে বিএনপি আন্দোলনে যাবে না বলে শনিবার জানিয়েছে দলটি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যে একদিকে আলোচনা অন্যদিকে আন্দোলন, এটি তার বোধগম্য নয়। প্রধানমন্ত্রী, এখনও তো সেই অর্থে জোরালো আন্দোলন শুরু হয়নি, আপনি সংলাপের মাধ্যমে সংকট নিরসন করতে পারলে বিরোধী রাজনৈতিক দলগুলো আন্দোলনের পথে যাবে না।’

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, সংকট নিরসনের চাবিকাঠি প্রধানমন্ত্রীর হাতে এবং আলোচনার আহ্বান জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে অব্যাহত আছে।

বিএনপির এ নেতা প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘বর্তমানে জনগণের দাবি জাতীয় ঐক্যফ্রন্ট সাত দফা দাবির মাধ্যমে উত্থাপন করেছে। আপনি সেই অনুযায়ী পদক্ষেপ নেন, তাহলে তো কোনো সংকট থাকার কথা নয়। সংলাপ ফলপ্রসূ করুন, তখন বিরোধী দল আন্দোলনের পথে হাঁটবে না।’

এদিকে, আগামী সাধারণ নির্বাচন নিয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ছোট পরিসরে দ্বিতীয় পর্যায়ে সংলাপের জন্য আরেকটি চিঠি দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেন।

গত ১ নভেম্বর গণভবনে শেখ হাসিনা নেতৃত্বাধীন ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের ২৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের সাথে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের ২০ সদস্যের সংলাপ অনুষ্ঠিত হয়। তবে আলোচনার ফল নিয়ে সন্তুষ্ট হতে পারেনি বিরোধী জোটটির নেতারা।

সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৩ অক্টোবর এক সংবাদ সম্মেলন করে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া, জেএসডি ও নাগরিক ঐক্য বিএনপিকে সাথে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ঘোষণা দেয়।

ঐক্যফ্রন্টের সাত দফা দাবির মধ্যে রয়েছে- সুষ্ঠু ও গ্রহণযোগ্যভাবে আগামী নির্বাচন আয়োজনের জন্য নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা, সংসদ ভেঙে দেয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, সব রাজনৈতিক বন্দীদের মুক্তি, সেনা মোতায়েন এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পদক্ষেপ বাতিল করা। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ