ডিজিটাল নিরাপত্তা আইন

সম্পাদকদের উদ্বেগের বিষয়গুলো মন্ত্রিসভায় আলোচনা হবে: আইনমন্ত্রী

ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা নিয়ে বিভিন্ন সংবাদপত্রের সম্পাদকদের উদ্বেগের বিষয়গুলো আইনটি সংশোধনের আগে মন্ত্রিসভায় তোলা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (৩০ সেপ্টেম্বর) তথ্যমন্ত্রণালয়ে সম্পাদক পরিষদের সাথে সরকারের তিন মন্ত্রী ও একজন উপদেষ্টার বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সংসদে পাস হওয়া এই আইনটির বিষয়ে বৈঠকে আইনমন্ত্রীর পাশাপাশি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং বিভিন্ন সংবাদপত্রের ১৩ জন সম্পাদক উপস্থিত ছিলেন।

আনিসুল হক বলেন, ‘এই আইনের প্রয়োজনীয়তা রয়েছে এবং সম্পাদকরা ২১ নং ধারার ব্যাপারে একমত হয়েছেন। তবে তারা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা নিয়ে আপত্তির কথা জানিয়েছেন।’

তিনি আরো বলেন, সম্পাদক পরিষদের দাবিগুলো মন্ত্রিসভার বৈঠকে তুলে ধরা হবে। তারপর মন্ত্রিসভা যে কার্যপরিধি ঠিক করে দেবে, সেই অনুযায়ী আলোচনায় বসার জন্য তারা সম্মত হয়েছেন।

তথ্যমন্ত্রী ইনু বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারা নিয়ে সম্পাদক পরিষদ উদ্বেগ জানিয়েছেন এবং আপত্তি জানিয়েছেন।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমের স্বাধীনতা ও নিরাপত্তায় বিশ্বাসী। গণমাধ্যমের বিস্তারের ব্যাপারে দৃঢ় অবস্থান তার। পরবর্তীতে প্রয়োজন হলে আমরা আবার তাদের ডাকবো এবং তারা আসতে সম্মত হয়েছেন।’

আজকের বাজার/এমএইচ