সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে ব্যাংকিংখাতে

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনারে বক্তারা ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন। তারা বলেন, সাইবার ঝুঁকির একটি বড় কারণ ব্যবহারকারী। ব্যবহারকারীদের অসর্তকতার জন্য সাইবার হামলার ঘটনা ঘটছে। এজন্য ব্যাংকিং খাতের সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে।
গতকাল রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘সাইবার সিকিউরিটি-ফার্স্ট রেসপন্ডার: থ্রেড ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন। ডিজিএসইসি কাউন্সিল সেমিনারের আয়োজনে সহযোগিতা করে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের পরিচালক ড.শাহ মো. আহসান হাবীব। সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর এস কে সুর চৌধুরী। কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা।
সুর চৌধুরী বলেন, সাইবার থ্রেট ডিটেকশন হলো সাইবার ঝুঁকি খুজে বের করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া। বাংলাদেশ ব্যাংক সাইবার ঝুঁকির বিষয়ে খুবই সর্তক। এরই মধ্যে বেশ কিছু পদক্ষে নিয়েছে। ব্যাংকগুলোর জন্য এ সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করা হয়েছে।
সেমিনারে অন্যান্যের মধ্যে বিআইবিএম সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী ও ইয়াছিন আলি; অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের মহাসচিব মো. আরফান আলী প্রমূখ। সেমিনারে মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন চার্টনেক্সাসের প্রেসিডেন্ট জেফ ফেলিস এবং অ্যপাকের পরিচালক দেশমন্দ দেভেন্দ্রন।

আজকের বাজার/লুৎফর রহমান