সিলেটে ২ লাখ ৩১ হাজার ভরি অপ্রদর্শিত স্বর্ণের কর আদায়

জেলায় ব্যবসায়ীদের কাছে গচ্ছিত ২ লাখ ৩১ হাজার ভরি অপ্রদর্শিত স্বর্ণের কর আদায় হয়েছে। সিলেটে আয়োজিত স্বর্ণ মেলায় ১২৮ জন ব্যবসায়ী নিজেদের অপ্রদর্শিত এসব স্বর্ণ কর প্রদান করে বৈধ করেন।
সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার কাজল সিংহ বাসসকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, কর বাবদ ব্যবসায়ীদের কাছ থেকে ২ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকা আদায় করে রাজস্ব বিভাগ।
গত সোম ও মঙ্গলবার সিলেট নগরীর একটি হোটেলে স্বর্ণমেলার আয়োজন করা হয়। এতে অপ্রদর্শিত স্বর্ণ রাজস্ব প্রদানের মাধ্যমে বৈধ করার সুযোগ দেয়া হয়।
উপ-কর কমিশনার কাজল সিংহ বলেন, মেলা প্রাঙ্গণে বসানো ব্যাংকের বুথে ব্যবসায়ীরা অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে ট্যাক্স দিয়েছেন। মেলায় জুয়েলারী প্রস্তুতকারী কোম্পানী, স্বর্ণ ব্যবসায়ী ও উৎপাদনকারী মিলিয়ে মোট ১২৮ জন অপ্রদর্শিত স্বর্ণের ট্যাক্স প্রদান করেন। সিলেট জুয়েলারী সমিতির অধীনে ২৪৭ জন স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন বলেন জানান সংশ্লিষ্টরা।
সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা বলেন, সরকার ব্যবসায়ীদের অপ্রদর্শিত স্বর্ণ কর প্রদানের মাধ্যমে বৈধ করার সুযোগ দিয়েছে। আগামী ৩০ জুন পর্যন্ত রাজস্ব বিভাগে কর প্রদানের মাধ্যমে অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করার সুযোগ রয়েছে বলে জানান এ কর্মকর্তা। তবে এরপর তা কোনোভাবেই সুযোগ দেয়া হবে না।