সৌদি নারীদের গাড়ি চালানো শুরু

সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করায় আজ থেকে তারা গাড়ি চালাতে পারবেন। এ উপলক্ষে রিয়াদসহ বড় বড় শহরগুলোতে বিরাজ করছে উৎসবের আমেজ। বেড়েছে গাড়ি বিক্রির সংখ্যাও।

গত বছরের সেপ্টেম্বরে এ-সংক্রান্ত ঘোষণা দেওয়া হয়। আর চলতি মাসের শুরু থেকেই নারীদের লাইসেন্স দেওয়া আরম্ভ হয়।

সৌদি আরবের রিয়াদে দল বেঁধে গাড়ি চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন নারীরা। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শত শত নারী হালকা যান চালানোর প্রশিক্ষণ নেন। এছাড়া, ইনডোরেও গাড়ি চালান তারা।

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের এমন সংস্কার উদ্যোগ, দেশটির নারী স্বাধীনতায় নতুন মাত্র যোগ করবে বলে মনে করেন অনেকে।

নতুন এই সিদ্ধান্তের বিষয়ে এক ব্যক্তি বলেন, একজন পুরুষ যা পারে, একজন নারীও ঠিক তাই করতে পারে। সৌদিতে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার তেমনই একটি নির্দেশনা। এর মাধ্যমে আমাদের মা-বোনেরা আরও এগিয়ে যেতে পারবে।

কেবলই প্রশিক্ষণ নেয়াই নয়, দেশটিতে নারীরা গাড়ি ক্রয়ও করছেন নিজেদের পছন্দ মতো। বড় বড় শোরুমগুলোতে ঈদের পর থেকেই বেড়েছে ভিড়।

বিশ্বে সৌদি আরব একমাত্র দেশ, যেখানে এতো দিন নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ ছিল। গত বছর সেপ্টেম্বরে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক ডিক্রিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেন। তিনি ঘোষণা দেন, ২০১৮ সালের ২৪শে জুন থেকে নারীরা রাস্তায় গাড়ি চালাতে পারবেন। এ প্রক্রিয়ার অংশ হিসেবে জুনের শুরু থেকে ড্রাইভিং লাইসেন্সও দেয়া শুরু হয়।

আরজেড/