১ জানুয়ারি থেকে ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে কার্যকর

অবশেষে উৎপাদনশীল খাতে ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে শিল্পখাতের মেয়াদী ও তলবী ঋণের গ্রাহকরা এই সুবিধা পাবেন। এ বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বিশেষ পর্ষদ সভায় এক অংক সুদের হার অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, শিল্প খাতে এক অংকের সুদহার অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। মেয়াদী ও তলবী ঋণ গ্রহীতারা এ সুবিধা পাবেন। এ বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। এটি কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, সাবেক সচিব মাহবুব আহমেদ, এ কে এম আফতাব উল ইসলাম এফসিএ ও কোম্পানি সচিব কাজী ছাইদুর রহমান।

জানা গেছে, উল্লেখিত সুযোগ-সুবিধাসহ বেশ কিছু সুপারিশ চূড়ান্ত করেছে এ বিষয়ে গঠিত কমিটি। সুদহার কমানোর সুপারিশ সম্বলিত কমিটির চূড়ান্ত প্রতিবেদন গত ১২ ডিসেম্বর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে জমা দেওয়া হয়। পরে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন তিনি।

এর আগে, গত ১ ডিসেম্বর রাতে ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামানকে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে বাংলাদেশ ব্যাংক।

আজকের বাজার/এমএইচ