২য় দিনেই কোনঠাসা বাংলাদেশ

অঙ্কুরিত হওয়া ঘাসগুলো জোরের ওপর করা পেস বলে থেতলে গেছে। হ্যামিলটনের রোদে সেগুলো গেছে শুকিয়ে। একদিন পরেই সিডল পার্কেল উইকেট হয়ে গেছে খটখটে। বাংলাদেশের অনভিজ্ঞ পেস আক্রমণ তাই ঠান্ডা মাথার কিউই ব্যাটসম্যানদের সামনে সুবিধা করতে পারেনি। দারুণ দুই সেঞ্চুরি তুলে নিয়ে ফিরেছেন দুই কিউই ওপেনার।

তাদের দারুণ এই সেঞ্চুরিতে ম্যাচের ছড়ি এরইমধ্যে নিউজিল্যান্ড হাতে নিয়ে নিয়েছে। দলের হয়ে নিউজিল্যান্ডের হয়ে ইনিংস শুরু করতে আসা জেট র‌্যাভেল এবং টম ল্যাথাম সেঞ্চুরি করেছেন। র‌্যাভেল ফিরেছেন ১৩২ রান করে। আর টম ল্যাথাম দেড়শ’ ছাড়িয়ে তবেই ফিরেছেন। তার ব্যাট থেকে এসেছে ১৬২ রান। পরে রস টেইলর দ্রুত ফিরলেও কেন উইলিয়ামসন এবং হেনরি নিকোলাস দলকে এগিয়ে নিচ্ছেন। কিউই অধিনায়ক ফিফটি করে ব্যাট করছেন।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৪ রানে অলআউট হয়ে যায়। পরে কোন উইকেট না হারিয়ে প্রথম দিন ৮৬ রান তোলে স্বাগতিকরা। সর্বশেষ খবর পর্যন্ত নিউজল্যান্ড ৩ উইকেট হারিয়ে তুলেছে ৪০৫ রান। প্রথম ইনিংস থেকে এরই মধ্যে পেয়ে গেছে ১৭১ রানের লিড।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দলের হয়ে ওয়ানডে মেজাজে খেলা তামিম ইকবাল ১২৮ বলে ১২৬ রান করে আউট হন। তিনি ২১ চার ও এক ছক্কায় সাজান তার ইনিংস। তার সঙ্গে ওপেনার সাদমান ২৪ রান করে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ফেরেন। এছাড়া মাহমুদুল্লাহ ২২ রানে ও লিটন দাস শেষ ব্যাটসম্যান হিসেবে ২৯ রান করে আউট হন। নিউজিল্যান্ডের হয়ে নেইল ওয়াগনার ৫ উইকেট নেন। সাউদি নেন তিন উইকেট।

বাংলাদেশ কিউইদের প্রথম ইনিংসে ভালো বোলিং করতে পারেনি। বিশেষ করে দলের চার বিশেষজ্ঞ বোলার এখন পর্যন্ত পুরোপুরি ব্যর্থ। তারা নিতে পারেননি কোন উইকেট। দুটি উইকেট নিয়েছেন পার্টটাইম বোলার সৌম্য সরকার। এছাড়া বাংলাদেশ অধিনায়কের দায়িত্বপালন করা মাহমুদুল্লাহ নিয়েছেন একটি উইকেট।