৩ সৌদি মানবাধিকার কর্মী পেলেন ‘বিকল্প নোবেল’

FILE - In this file photo dated Thursday Dec. 9, 2004, the Logo of The Right Livelihood Award, known as the "Alternative Nobel", shown in Stockholm, Sweden. It is announced Monday Sept. 24, 2018, that The Right Livelihood Award for 2018 has been given to three jailed Saudi human rights defenders and two South American anti-corruption crusaders. (Fredrik Persson/TT FILE via AP)

কারাগারে বন্দী তিন সৌদি মানবাধিকার কর্মী এবং ল্যাটিন আমেরিকার দুই দুর্নীতিবিরোধী যোদ্ধাকে সোমবার ‘বিকল্প নোবেল’ হিসেবে পরিচিত রাইট লিভলিহুড অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। খবর ইউএনবি।

পুরস্কার দেওয়া সংস্থা জানায়, ‘সৌদি আরবের নিরঙ্কুশ কর্তৃত্ববাদী রাজনৈতিক ব্যবস্থা সংস্কারের জন্য সার্বজনীন মানবাধিকারের নীতির আলোকে নিজেদের দূরদর্শী ও সাহসী প্রচেষ্টার জন্য’ আবদুল্লাহ আল-হামিদ, মোহাম্মদ ফাহাদ আল কাহতানি এবং ওয়ালিদ আবু আল-খাইর ২০১৮ সালের নগদ পুরস্কার হিসেবে ১০ লাখ সুইডিশ ক্রোনার (এক লাখ ১৩ হাজার ৪০০ মার্কিন ডলার) ভাগাভাগি করে পাবেন।

এবিষয়ে সৌদি আরব সরকার তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

এছাড়া গুয়েতেমালার থেলমা অ্যালদানা এবং কলম্বিয়ার আইভান ভ্যালসকুইজ ‘ক্ষমতার অপব্যবহার উন্মোচন এবং দুর্নীতির বিচারে নিজেদের উদ্ভাবনী কাজের জন্য’ ২০১৮ সালের সম্মাননা পুরস্কার পেয়েছেন।

আগামী ২৩ নভেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে।

যেসব ক্ষেত্রে নোবেল পুরস্কার দেয়া এড়িয়ে যাওয়া হয় সেখানে সম্মাননা জানানোর জন্য ১৯৮০ সালে বার্ষিক রাইট লিভলিহুড অ্যাওয়ার্ড দেয়া চালু করা হয়।

আজকের বাজার/এমএইচ