অনলাইন দেখভালে কমিশন হচ্ছে, খসড়া অনুমোদন

একটি সম্প্রচার কমিশন গঠনের বিধান রেখে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৭ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ ১৯ জুন সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে জানানো হয়, বাংলাদেশের ভূখণ্ডে ইন্টারনেটের সঙ্গে যুক্ত রেডিও, টেলিভিশন ও অনলাইনকে এই কমিশন থেকে নিবন্ধন নিতে হবে। পত্রিকার অনলাইনের জন্য কোনো নিবন্ধন নিতে হবে না। তবে কমিশনকে এ বিষয়ে অবহিত করতে হবে।

কমিশন অনুমতি দিলে পত্রিকার অনলাইন চালানো যাবে। সব গণমাধ্যমকে এই কমিশনের নির্ধারিত ফি দিতে হবে।

বৈঠক থেকে আরও জানানো হয়, কোনো অনলাইনের বিরুদ্ধে অভিযোগ থাকলে কমিশনে সে বিষয়ে শুনানি হবে। শুনানি শেষে কমিশনের নির্দেশনা জারি হবে। এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

প্রথমে আলাদা কমিশনের অধীনে অনলাইন গণমাধ্যম চলবে বলে আলোচনা ছিল। কিন্তু সেই অবস্থান থেকে সরে গিয়ে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়।

খসড়া নীতিমালায় বলা হয়েছে, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন তথ্য ফাঁস করা যাবে না। ধর্মীয় মূল্যবোধে আঘাত সৃষ্টি করতে পারে, আইনশৃঙ্খলা ভঙ্গ করতে উৎসাহ প্রদান করতে পারে এবং আইনশৃঙ্খলা ভঙ্গের প্রতি সহানুভূতি সৃষ্টি করে এমন ধরনের তথ্য ও উপাত্ত প্রচার করা যাবে না। সশস্ত্র বাহিনী এবং আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত দায়িত্বশীল অন্য কোনো বাহিনীর প্রতি কটাক্ষ, বিদ্রূপ বা অবমাননা করা যাবে না।

অপরাধ নিবারণ ও নির্ণয়ে অথবা অপরাধীদের দণ্ড বিধানে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের হাস্যকর করে এবং তাঁদের ভাবমূর্তি বিনষ্ট করে এমন তথ্য প্রচার করা যাবে না।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৯ জুন ২০১৭