সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলার রায় আজ

প্রায় দুই দশক আগে রাজধানীর পল্টন এলাকায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়ের করা মামলার রায় আজ (সোমবার)।

অতিরিক্ত মহানগর হাকিম আদালদের বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করবেন।

এর আগে, গত ২ ডিসেম্বর উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষে আদালত এই তারিখ নির্ধারণ করেন। ৪৬ জন সাক্ষীর সাক্ষ্য নথিভুক্ত করা হয়।

মামলার আসামিরা হলেন- মুফতি আবদুল হান্নান, মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ইলিয়াস শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গির আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ এবং নূর ইসলাম।

আসামিদের মধ্যে অন্য একটি মামলায় মুফতি আবদুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে এবং মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ও মশিউর রহমান কারাগারে আটক আছেন। বাকি আসামিরা পলাতক রয়েছে।

মামলার বিবরণ অনুযায়ী, ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে সিপিবির সমাবেশে এক বোমা হামলায় দলটির ৫ কর্মী নিহত এবং ২০ জন আহত হয় ।

কিন্তু তদন্তে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো প্রমাণ না পাওয়ায় মামলাটি ২০০৩ সালে বন্ধ করা হয় এবং ২০০৫ সালে মামলাটি আবারও খোলা হয়।

আজকের বাজার/লুৎফর রহমান