ওজন স্তর বিষয়ে চুক্তি অনুমোদনের জন্য কংগ্রেসের প্রতি মার্কিন প্রেসিডেন্টের আহ্বান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার একটি আন্তর্জাতিক  চুক্তির সংশোধন অনুমোদন করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। এ চুক্তির লক্ষ্য হচ্ছে পৃথিবীর প্রতিরক্ষামূলক ওজন স্তরের জন্য ক্ষতিকারক মানব-সৃষ্ট রাসায়নিক পদার্থসমূহ হ্রাস করা। খবর এএফপি’র।
বাইডেন মন্ট্রিল প্রটোকল অনুযায়ী ২০১৯ সালের কিগালি সংশোধন অনুমোদনে সমর্থন জানাতে সিনেটের প্রতি আহ্বান জানান। বিশ্বের ১২৪টি দেশ এ চুক্তি স্বাক্ষর করে হাইড্রোফ্লুকার্বন বা এইচএফসি হ্রাসের চেষ্টা চালাচ্ছে। অধিক মাত্রায় দূষণ করা একটি গ্রুপ এ ওজন স্তর ধ্বংসের জন্য দায়ী। আর এ ওজন স্তর সূর্যের ক্ষতিকর বেগুনিরশ্মি থেকে পৃথিবীকে সুরক্ষায় সাহায্য করছে।
খসড়া তৈরিতে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা এ সংশোধনে এইচএফসি হ্রাসে দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। এতে ২০৩৬ সাল নাগাদ ৮৫ শতাংশ এইচএফসি হ্রাসের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। রেফ্রিজারেটর ও এসি তৈরিতে এইচএফসি ব্যাপকভাবে ব্যবহার করা হয়ে থাকে।
এ সংশোধনের খসড়া তৈরিতে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা সত্ত্বেও দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন রাসায়নিক পদার্থের ব্যবহার হ্রাসে মার্কিন আইন থেকে সরে দাঁড়ানোর পর ওয়াশিংটন তাদের নিজেদের করা আইন অনুমোদন করেনি।