ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের মহা মিলনমেলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের অন্যতম বিভাগ তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সাবেক শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠান ১৯ মে শুক্রবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ১৯৫৯ সালে শিক্ষা কার্যক্রম শুরুর পর প্রথমবারের মতো অ্যালামনাই এসোসিয়েশনের এই পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে।

অ্যালামনাই এসোসিয়েশন ও অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. এস এম মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির। ধন্যবাদ জ্ঞাপন করেন বিভাগের অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী। এছাড়াও বক্তব্য রাখেন অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ শাহানারা খাতুনসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অ্যালামনাই এসোসিয়েশন থেকে এই বিভাগের অসচ্ছল শিক্ষার্থীদের সহযোগিতা করার বিষয়টির প্রশংসা করেন। তিনি নতুন প্রযুক্তির সাথে খাপ খাইয়ে চলার উপর গুরুতারোপ করেন যাতে বর্তমান বিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা যায়। তিনি বলেন, নলেজ ইজ পাওয়ার, ইনফরমেশন ইজ পাওয়ার অ্যান্ড দিজ ডিপার্টমেন্ট ইজ মোর পাওয়ারফুল। আগামীর প্রজন্মকে এগিয়ে নেয়ার জন্য তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। এক্ষেত্রে এই বিভাগকে এগিয়ে আসার আহ্বান জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। তিনি বলেন দেশের অঞ্চলগুলোকে ডিজিটালাইজড করার জন্য সরকার উদ্যোগ গ্রহন করেছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবো। প্রতিমন্ত্রী গ্রন্থাগার ও তথ্য পেশায় সরকারী চাকুরির ক্ষেত্রে একটি সমন্বিত ও ইউনিফরম পে-স্কেলের দাবীর ব্যাপারে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এর আগে অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. এস এম মান্নান তার বক্তব্যে বলেন, এই এসোসিয়েশনের ২টা মিশন ও ভিশন আছে – এক্সিস্টিং প্রফেশনাল ডেভেলপমেন্ট এবং যারা প্রফেশনালস হবে তাদেরকে যুগোপযোগী করে গড়ে তোলার জন্য কাঠামোগত ও প্রশিক্ষণসহ সবদিক দিয়ে আমাদেরকে তাদের সহযোগিতা করতে হবে এবং আমি বিশ্বাস করি অ্যালামনাইদের এক্ষেত্রে অনেক সক্ষমতা রয়েছে। তিনি প্রাক্তন শিক্ষার্থীদের অ্যালামনাই স্কলারশিপ ফান্ডে সহযোগিতার আবেদন করেন। তিনি লাইব্রেরি ও তথ্য পেশা এবং এর শিক্ষা কার্যক্রমের আধুনিকীকরণের নানা দিক সম্পর্কে আলোকপাত করেন এবং এই পেশায় সরকারী চাকুরীর ক্ষেত্রে একটি ইউনিফর্ম রিক্রুটমেন্ট রুল তৈরির ব্যাপারে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তার সহযোগিতা কামনা করেন।

দিনব্যাপী এই মিলনমেলা উদ্বোধনি পর্ব, আলোচনা, স্মৃতিচারণ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, র‍্যাফেল-ড্র এবং নৈশভোজের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে।