অস্ট্রেলিয়ার দরকার ২০২ রান, নিউজিল্যান্ডের ৬ উইকেট

ক্রাইস্টচার্চ টেস্ট জিততে বাকী দু’দিনে অস্ট্রেলিয়ার দরকার আরও ২০২ রান এবং নিউজিল্যান্ডের প্রয়োজন ৬ উইকেট। নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২৭৯ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৭৭ রান তুলেছে অসিরা।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৯৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১৩৪ রান করেছিলো নিউজিল্যান্ড। দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৪০ রানে এগিয়ে ছিলো কিউইরা। টম লাথাম ৬৫ এবং রাচিন রবীন্দ্র ১১ রানে অপরাজিত ছিলেন।
আজ  মাত্র ৮ রান তুলে তৃতীয় দিন প্রথম ব্যাটার হিসেবে আউট হন লাথাম। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের শিকার হবার আগে ৮টি চারে ১৬৮ বলে ৭৩ রান করেন কিউই ব্যাটার।
লাথাম ফেরার পর শতরানের জুটি গড়েন নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন রবীন্দ্র ও ড্যারিল মিচেল। কিন্তু মাত্র ৮ রানের ব্যবধানে সাজঘরে ফিরেন রবীন্দ্র ও মিচেল। দলীয় ২৭৮ রানে মিচেলকে শিকার করে জুটি ভাঙ্গেন পেসার জশ হ্যাজেলউড। ৬টি চার ও ১টি ছক্কায় ৫৮ রান করেন মিচেল। এরপর ১৫৩ বলে ১০টি চারে ৮২ রান করা রবীন্দ্রকে বিদায় করেন কামিন্স।
জোড়া আঘাতের পরপই ৯ রানে আউট হন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক টম ব্লান্ডেলও। এতে ২৬৯ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড।
এ অবস্থায় সপ্তম উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন গ্লেন ফিলিপস ও স্কট কুগেলিজন। জুটিতে হাফ-সেঞ্চুরির জুটির পর থামতে হয় তাদের। ১৬ রান করে স্পিনার নাথান লিঁওর শিকার হন ফিলিপস। শেষ ব্যাটার হিসেবে কুগেলিজনকে আউট করে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে থামিয়ে দেন লিওঁ। এতে অস্ট্রেলিয়াকে ২৭৯ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুঁড়ে দেয় নিউজিল্যান্ড। ৫টি চারর ও ২টি ছক্কায় ৪৯ বলে ৪৪ রান করেন কুগেলিজন। অস্ট্রেলিয়ার কামিন্স ৪টি ও লিঁও ৩টি উইকেট নেন।
জবাবে খেলতে নেমে নিউজিল্যান্ডের দুই পেসার ম্যাট হেনরি ও বেন সিয়ার্সের তোপের মুখে পড়ে ৩৪ রানে ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথকে ৯ ও উসমান খাজাকে ১১ রানে আউট করেন প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া হেনরি। মানার্স লাবুশেন ৬ ও ক্যামেরুন গ্রিনকে ৫ রানে বিদায় দেন সিয়ার্স।
পঞ্চম উইকেটে অস্ট্রেলিয়ার উইকেট পতন ঠেকান ট্রাভিস হেড ও মিচেল মার্শ। ৪৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের খেলা শেষ করেন তারা। হেড ১৭ ও মার্শ ২৭ রানে অপরাজিত। নিউজিল্যান্ডের হেনরি ও সিয়ার্স ২টি করে উইকেট নিয়েছেন। (বাসস)