অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে বড় জয়

ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চরা ব্যাট হাতে কাজটা বড্ড সহজ করে দিয়েছিলেন। বল হাতে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পারা বাকি কাজটা সেরেছেন আরো সহজে। আর তাতে অস্ট্রেলিয়া পেয়েছে রানের হিসাবে টি-টোয়ন্টিতে তাঁদের সবচেয়ে বড় জয়। অন্যদিকে ১৩৪ রানে পরাজয় শ্রীলঙ্কার এই ফরম্যাটে সবচেয়ে বড় পরাজয় (রানের হিসাবে)।

অ্যাডিলেডে টসে হেরে আগে ব্যাট করতে নেমেছিলো অস্ট্রেলিয়া। নিজের ৩৩ তম জন্মদিনের দিন ডেভিড ওয়ার্নার তুলে নেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম সেঞ্চুরি। ডেভিড ওয়ার্নারের মতো এই ম্যাচ স্টিভ স্মিথের জন্য ছিলো অন্যরকম। নিষেধাজ্ঞা কাটিয়ে দেশের মাটিতে এই প্রথম খেলতে নেমেছিলেন দুইজন। ওয়ার্নার এটাকে রঙিন করে তুলতে পারলেও ব্যাট হাতে নামাই লাগেনি স্মিথের।

২০ ওভারে ২ উইকেটে ২৩৩ রান স্কোরবোর্ডে জমা করে অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারন ফিঞ্চ খেলেন ৩৬ বলে ৬৪ রানের ইনিংস। ২০০ এর বেশি স্ট্রাইক রেটে গ্লেন ম্যাক্সওয়েল করেন ৬২ রান।

২৩৪ রানের পাহাড়সম লক্ষ্য মাথায় নিয়ে সুবিধা করে উঠতে পারেননি লঙ্কান ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ১৭ রান আসে দাসুন শানাকার ব্যাট থেকে। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে কেবল ৯৯ রান করতে পারে সফরকারীরা। যা কিনা ওয়ার্নারের ব্যক্তিগত রানের চেয়ে ১ কম। ১৩৪ রানের বড় পরাজয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা।

অ্যাডাম জাম্পা অজিদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন। ২ টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। অ্যাশটন অ্যাগারের দখলেও যায় ১ টি উইকেট।অস্ট্রেলিয়া ২৩৩/২ (২০), ফিঞ্চ ৬৪, ওয়ার্নার ১০০*, ম্যাক্সওয়েল ৬২, টার্নার ১*; সান্দাকান ৪১/১, শানাকা ১০/১

আজকের বাজার/আরিফ