অ্যাডভেন্ট ফার্মার লেনদেন আজ

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সম্পন্ন করা অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের শেয়ার লেনদেন আজ বৃহস্পতিবার শুরু হবে। এদিন কোম্পানিটি পুঁজিবাজারে “এন” ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইতে অ্যাডেভেন্ট ফার্মার ট্রেডিং কোড হবে “ADVENT”। আর ডিএসইতে কোম্পানিটির কোম্পানি কোড হবে ১৮৪৯২। আর সিএসইতে অ্যাডভেন্ট ফার্মার স্ক্রিপ কোড হবে “ADVENT”। আর স্ক্রিপ আইডি হবে ১৩০৩২।

উল্লেখ, স্টক ব্রোকার্স, মার্চেন্ট ব্যাকার্স ও পোর্টফোলিও ম্যানেজারদের অ্যাডভেন্ট ফার্মার শেয়ার কিনতে কোনো ধরনের ঋণ সুবিধা না দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী আজ থেকে আগামী ৩০ দিন পর্যন্ত অ্যাডভেন্ট ফার্মার শেয়ারে কোনো ঋণ দেওয়া যাবে না।

এর আগে গত ৮ এপ্রিল কোম্পানিটির লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। কোম্পানির লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয় গত ১৩ মার্চ । ১১ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিও আবেদন চলে।

অ্যাডভেন্ট ফার্মাকে গত ২ জানুয়ারি মঙ্গলবার বিএসইসির ৬২২তম কমিশন সভায় আইপিও অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা যায়, অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করে। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে কমিশন।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৪৫ পয়সা। এছাড়া, বিগত চার বছরের আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) গড় হারে হয়েছে ৯১ পয়সা।

সূত্র জানায়, কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয়, ভবন নির্মাণ এবং আইপিওর খরচ বাবদ এ টাকা ব্যয় করবে।

উল্লেখ, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেড।

আজকেরবাজার/এস