আইসিসির প্রসিকিউটর খানকে ওয়ান্টেড তালিকায় রেখেছে রাশিয়া

হেগ-ভিত্তিক আদালত মার্চ মাসে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতাারি পরোয়ানা জারি করার পর রাশিয়া কর্তৃপক্ষ আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খানকে ‘ওয়ান্টেড’ তালিকায় রেখেছে।
শুক্রবার রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাটাবেসে খানের ছবি দেখা যেতে পারে।
নোটিশে তাকে স্কটল্যান্ডের এডিনবার্গে ১৯৭০ সালের ৩০ মার্চ জন্মগ্রহণকারী একজন ব্যক্তি হিসেবে বর্ণনা করা হয়েছে। তবে তার অপরাধ উল্লেখ করা হয়নি। খবর এএফপি’র।
ইউক্রেনীয় শিশুদের বেআইনিভাবে নির্বাসনের যুদ্ধাপরাধের অভিযোগে আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ঘোষণা করার পর, মার্চ মাসে রাশিয়া খানের বিরুদ্ধে একটি অপরাধমূলক তদন্ত শুরু করে।
আদালত শিশু অধিকারের জন্য রাশিয়ার প্রেসিডেনসিয়াল কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করে।
রাশিয়ার তদন্ত কমিটি মার্চ মাসে বলেছে, নির্দোষ এক ব্যক্তির বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ দায়েরের জন্য খানের ব্যাপারে তদন্ত করা হচ্ছে।
তদন্তকারীরা বলেন, আন্তর্জাতিক নিরাপত্তা ভোগ করা একটি বিদেশি রাষ্ট্রের প্রতিনিধির উপর হামলার প্রস্তুতি নেওয়ার অভিযোগেও তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।
কিয়েভ বলেছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কোর আগ্রাসনের শুরু থেকে ১৬,০০০ এরও বেশি ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে, যাদের অনেককে প্রতিষ্ঠান এবং পালক বাড়িতে রাখা হয়েছে বলে অভিযোগ রয়েছে।
আইসিসির সদস্য বহির্ভূত রাশিয়া বলেছে পরোয়ানাটি ‘অকার্যকর’।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনের বিরুদ্ধে গ্রেফতাারি পরোয়ানা জারি করার আদালতের পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ অভিহিত করে স্বাগত জানিয়ে বলেন, এ সিদ্ধান্ত থেকে ঐতিহাসিক দায়িত্ব শুরু হবে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল ‘ন্যায্য’।