আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে কেউ না খেয়ে মারা যাবে না: শেখ হাসিনা

আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে একটি লোকও না খেয়ে মারা যাবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বর্তমান সরকারের প্রধান লক্ষ্য তৃণমূলের জীবনমান উন্নত করা। দেশের মানুষের ভাগ্য নিয়ে কেউ যাতে খেলতে না পারে সেজন্য কাজ করে যাচ্ছে সরকার।

মঙ্গলবার (১৭ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাধীন সুবিধাভোগীদের ভাতা ইলেকট্রনিক উপায়ে বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে গৃহহারা মানুষের বসবাসের জায়গা করে দিয়েছে সরকার। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর সরকার বিভিন্ন ভাতা, বৃত্তি প্রদানের প্রকল্প নতুনভাবে শুরু করেছে।

হাসিনা বলেন, আমরা চাই বাংলাদেশ হবে দারিদ্রমুক্ত, ক্ষুধামুক্ত বাংলাদেশ। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে আমরা গড়ে তুলবো। প্রতিটি গ্রামে মানুষ শহরের মতো সুবিধা পাবে।

প্রধানমন্ত্রী বলেন, কারো সংসার চালানোর দায়িত্ব আমরা নেবো না। তবে যে ভাতা দেবো, সে ভাতায় আপনাদের খাবারের ব্যবস্থা হবে। বয়স্ক মানুষ যখন ভাতা পায় তখন ছেলে-মেয়েরাও তাকে গুরুত্ব দেয়। তার পারিবারিক ও সামাজিক সমস্যা দূর হয়। তাকে সংসারে বোঝা না ভেবে গুরুত্ব দেওয়া হয়।

তিনি বলেন, আমরা এমন পরিমাণে ভাতা দেবো যা দিয়ে আপনি খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে। শুধু ভাতার ওপর নির্ভরশীল হলে চলবে না। যারা কর্মক্ষম তারা কাজ করবেন। শুধু ভাতার ওপর নির্ভরশীল হয়ে বসে থাকলে কর্মবিমুখ হয়ে পড়বেন।

আরএম/