আগামী এক সপ্তাহের মধ্যে নদীতে ইলিশ মিলবে

আগামী এক সপ্তাহের মধ্যে নদীতে প্রচুর ইলিশ মিলবে বলে আশা করা যাচ্ছে।সাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লে ও সাগরের নোনা পানির ইলিশের তুলনায় নদীর ইলিশ সুস্বাদু হওয়ায় এ মাছের দাম অনেক বেশি।
স্থানীয়ভাবে নদীর মাছ প্রতিমণ বিক্রি হয় ৩০ হাজার টাকা দরে এবং গভীর সমুদ্র থেকে যে ট্রলারগুলো আড়তে ফিরে আসে সেসব ট্রলারের ৭ থেকে ৮শ গ্রামের প্রতিমণ ইলিশ বিক্রি হয় ১৮ হাজার টাকা করে। আবার ৪ থেকে ৫শ গ্রামের ইলিশ বিক্রি হয় ১২ হাজার টাকা দরে। সাগরের ইলিশ যেমন বরগুনার তালতলী, পাথরঘাটার মৎস্য আড়ত, পটুয়াখালীর আলীপুর-মহিপুর, ঢোস, মৌডুবির আড়ত হয়ে দেশের বিভিন্নস্থানে বাজারজাত হয় তেমনি বরগুনা পটুয়াখালী উপকূলের স্থানীয় মানুষের খাবার মেন্যুতে নদীর ইলিশ গুরুত্বপূর্ণ জায়গা জুড়ে আছে।
বরিশাল বিভাগীয় মৎস্য অধিদফতরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানিয়েছেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ শিকার করছে জেলেরা। আগামী ৪ ও ৫ আগস্টের মধ্যে নদীগুলোতেও প্রচুর ইলিশ মিলবে বলে আশা করি।
বরগুনার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহাবুবুর রহমান জানান, দেশের মধ্যে পদ্মা নদীর পরেই সবচেয়ে স্বাদযুক্ত ইলিশ হচ্ছে বরিশাল অঞ্চলের নদীর ইলিশ। এ সময়টাতে নদীগুলোতে সেভাবে ইলিশ না পড়লেও চিন্তিত হওয়ার কিছু নেই। ইলিশ কমেনি, বেড়েছে।