আজারবাইজান সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার

সদ্য সমাপ্ত আজারবাইজান সফর নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ সম্মেলন পরবর্তী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘প্রেস কনফারেন্স’ আগামীকাল মঙ্গলবার বিকেল ৪টায় গণভবনে অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, আজারবাইজানের বাকুতে গত ২৫-২৬ অক্টোবর অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে অংশ নিয়ে গতকাল রবিবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

ন্যাম সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, আলজেরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদেল কাদের বেনসালাহসহ ন্যামের সদস্য রাষ্ট্রের বিভিন্ন নেতাদের সাথে বৈঠক করেন।

এছাড়া, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে দেশটির প্রেসিডেন্ট ভবনে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। বৈঠকে তারা পারস্পরিক সুবিধার জন্য ভবিষ্যতে দু’দেশের সম্পর্ক দৃঢ়করণে কাজ করবেন বলে সম্মতি দেন।

বৈঠক শেষে, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে সাংস্কৃতিক বিনিময়ে লক্ষ্যে বাংলাদেশ ও আজারবাইজানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের সংস্কৃতি-বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং ও আজারবাইজানের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী ড. আবুলফাস গড়াইয়েভ নিজ নিজ দেশের পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আজারবাইজানের প্রেসিডেন্টের উপস্থিত ছিলেন।

আজকের বাজার/লুৎফর রহমান