আজ আর্ন্তজাতিক যোগ দিবস

আর্ন্তজাতিক যোগ দিবস আজ। প্রতিবছর ২১ জুন এই দিবসটি পালন করা হয়। এই নিয়ে চতুর্থবারের মতো বিশ্ববাসী দিবসটি পালন করছে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১৯০ টি দেশে দিবসটি পালিত হচ্ছে।

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার জন্য প্রথম প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি এর গুরুত্ব তুলে ধরেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশও দিনটিকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়। তাই সে বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

এ উপলক্ষে দিবসটির প্রথম প্রস্তাবকারী দেশ ভারতের দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট থেকে গোটা বিশ্ববাসীকে শুভেচ্ছা জানিয়ে দিন শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার কথায়, দেরাদুন থেকে ডাবলিন, সাংহাই থেকে শিকাগো, জাকার্তা থেকে জোহানেসবার্গ। সব জায়গায়ই বর্তমানে যোগ ব্যায়ামের জয়জয়কার।

যোগ হলো এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন পন্থা। শারীরিক ও মানসিক সুস্থতার জন্য এই অনুশীলন করা হয়। প্রাচীন ভারতে এটির আবিস্কার। এখনও যোগ ব্যায়াম ভারতসহ বিশ্বের অনেক দেশেই চর্চা হচ্ছে।

দিবসটি উপলক্ষে ঢাকায়ও ভারতীয় হাইকমিশনের উদ্যোগে আজ সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমবেত যোগ ব্যায়ামের আয়োজন করা হয়।

আজকের বাজার/এমএইচ