আজ থেকে দুই চুলা গ্যাস ৯৫০ টাকা

গৃহস্থালিসহ সব ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দাম দ্বিতীয় দফায় বাড়ছে আজ। ১ জুন থেকে এক চুলা ৯০০ টাকা ও দুই চুলা ৯৫০ টাকা হারে বিল দিতে হবে আবাসিক গ্রাহকদের। যে সব আবাসিক গ্রাহকের মিটার আছে তাদের প্রতি ঘনমিটার গ্যাসের জন্য বিল দিতে হবে ১১ টাকা ২০ পয়সা হারে।

এর আগে, গত ৩০ মে গৃহস্থালিসহ সব ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দাম দ্বিতীয় দফায় বাড়ানোর বিষয়ে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ স্থগিত করে দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আগামী ৫ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আবেদনটি পাঠিয়ে দেওয়া হয়।

প্রতি ক্ষেত্রে দুই দফায় গ্যাসের দাম বাড়ানোর কথা গত ২৩ ফেব্রুয়ারি জানিয়েছিল বিইআরসি। গত ১ মার্চ থেকে প্রথম দফা কার্যকর হয়েছে। তবে দ্বিতীয় দফায় অর্থাৎ ১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট।

বিইআরসির আদেশ অনুযায়ী, ১ মার্চ থেকে এক চুলা ৭৫০ টাকা ও দুই চুলা ৮০০ টাকা হারে গ্যাসের বিল নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি পর্যন্ত এক চুলা ৬০০ টাকা এবং দুই চুলা ৬৫০ টাকা হারে বিল দিতে হতো।

১ মার্চ থেকে সিএনজির দাম প্রতি ঘনমিটারে ৩৮ টাকা করে নেওয়া হচ্ছে। আগামী ১ জুন থেকে প্রতি ঘনমিটার সিএনজির দাম হবে ৪০ টাকা। বর্তমানে বিদ্যুৎ উৎপাদনে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ২ টাকা ৯৯ পয়সা; ১ জুন থেকে এর দাম ৩ টাকা ১৬ পয়সা করা হবে। ফেব্রুয়ারি পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ২ টাকা ৮২ পয়সা।

শিল্প কারখানায় স্থাপিত বিদ্যুৎ উৎপাদন জেনারেটর থেকে উৎপাদিত বিদ্যুৎ (ক্যাপটিভ পাওয়ার) ৮ টাকা ৩৬ পয়সা থেকে বাড়িয়ে আগামী মার্চে ৮ টাকা ৯৮ পয়সা এবং জুন থেকে ৯ টাকা ৬২ পয়সা করা হয়েছে।

গত ফেব্রুয়ারি পর্যন্ত সার কারখানার প্রতি উইনিট গ্যাসের দাম নেওয়া হতো ২ টাকা ৫৮ পয়সা। গত ১ মার্চ থেকে সেই দাম ২ টাকা ৬৪ পয়সা নেওয়া হচ্ছে; আগামী ১ জুন থেকে ২ টাকা ৭১ পয়সা করা নেওয়া হচ্ছে।

শিল্প খাতে ৬ টাকা ৭৪ পয়সা থেকে বাড়িয়ে গত মার্চে ৭ টাকা ২৪ পয়সা এবং জুনে ৭ টাকা ৭৬ পয়সা করা হয়েছে। চা বাগানের জন্য প্রতি ঘনমিটারে ৬ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে মার্চে ৬ টাকা ৯৩ পয়সা এবং জুন থেকে ৭ টাকা ৪২ পয়সা করা হয়েছে।

বাণিজ্যিক ক্ষেত্রে বিদ্যুতের দাম ১১ টাকা ৩৬ পয়সা থেকে বাড়িয়ে প্রথম দাপে ১৪ টাকা ২০ পয়সা এবং দ্বিতীয় ধাপে ১৭ টাকা ০৪ পয়সা নির্ধারণ করা হয়েছে।

আজকের বাজার:এলকে/এলকে/ ১ জুন ২০১৭