আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় মাসুদ আজহার

দু’দশকের চেষ্টায় অবশেষে সফলতা পেল ভারত। জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তালিকায় অন্তর্ভুক্ত করল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এই তালিকায় অন্তর্ভুক্তির ফলে মাসুদের সমস্ত স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত হবে। পুরোপুরি নিয়ন্ত্রিত হবে তার গতিবিধি। এর ফলে আরও চাপে পড়ল পাকিস্তান।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাস বিষয়ক ‘১২৬৭ কমিটি’র বিশেষ বৈঠক হয়। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের এই বিশেষ কমিটি বিশ্বজুড়ে সন্ত্রাসের বিরুদ্ধে নীতি নির্ধারণ করে। এর আগে প্রায় প্রতিটি ক্ষেত্রেই এই প্রস্তাবে বাধা দিয়েছে চিন। কিন্তু কূটনৈতিক সূত্রে খবর, বুধবার আর আপত্তি করেনি বেজিং। ফলে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণার পথে সব বাধা কেটে যায়। পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার এবার থেকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’।

মঙ্গলবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং সংবাদ মাধ্যমে জানান, মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার পথে ‘সদর্থক অগ্রগতি’ হয়েছে। তিনি বলেন, ‘‘আমি মনে করি বিষয়টির সুষ্ঠু সমাধান হবে।’’ বেজিংয়ের এই ঘোষণার পরই আশার আলো দেখতে শুরু করেছিল ভারত। শেষ পর্যন্ত টুইটারে সুখবর দিলেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। পাশে থাকার জন্য সব দেশকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। সূত্র: আনন্দ বাজার।