আবারো বদলী বেঞ্চে এমবাপ্পে, রেইমসের সাথে পয়েন্ট হারালো পিএসজি

রেইমসের সাথে ২-১ গোলে ড্র করে লিগ ওয়ানে রোববার পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। এনিয়ে টানা তৃতীয় লিগ ম্যাচে ড্র করেছে পিএসজি। যদিও এখনো তারা ১০ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে লিগ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে।
আরো একবার লিগ ম্যাচে পুরো ৯০ মিনিট কিলিয়ান এমবাপ্পের উপর আস্থা রাখতে পারেননি কোচ লুইস এনরিকে। এবার তাকে মূল দল থেকেই বাদ দেয়া হয়েছিল। সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর দ্বিতীয় লেগে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১ গোলের জয়ের মাধ্যমে পিএসজি দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। দ্বিতীয় লেগে দুটি গোলই দিয়েছেন ফরাসি অধিনায়ক এমবাপ্পে।
দলের এই মূল তারকাকে ছাড়া পিএসজি গতকাল ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে ডিফেন্ডার আশরাফ হাকিমির ভুলে মার্শাল মুনেসির গোলে পিছিয়ে পড়ে। যদিও ইউনিস আবদেলহামিদের আত্মঘাতি ও গনসালো রামোসের দারুন ফিনিশিংয়ের গোলে ১৯ মিনিটেই এগিয়ে গিয়েছির স্বাগতিকরা। কিন্তু প্রথমার্ধের শেষ মুহূর্তে উমার ডিয়াকিটের গোলে রেইসমের মূল্যবান এক পয়েন্ট নিশ্চিত হয়।
সপ্তাহান্তে চ্যাম্পিয়ন্স লিগে জয়ী দলটির থেকে ছয়টি পরিবর্তন করে কাল মূল দল সাজিয়েছিলেন এনরিকে। আর সে কারনেই হয়তো রেইমস পিএসজির উপর চেপে বসার সাহস পেয়েছে।
ম্যাচ শেষে পিএসজি বস এনরিকে বলেছেন, ‘আমার মনে হয়না কোনভাবেই এই দলটি স্বস্তি নিয়ে খেলেছে। সব খেলোয়াড়দের মানসিকতা ইতিবাচক ছিল। আমি কখনই গোল উপহার দেয়া পছন্দ করিনা। প্রথম গোলটি আমরা তাদেরকে উপহার দিয়েছি। এছাড়া ম্যাচের বাকি সময়টা ঠিকই ছিল। আমরা চাপ সৃষ্টি করেছি, আগ্রাসী ছিলাম। আজ আমাদের সামনে সুযোগ ছিল ১২ পয়েন্টে এগিয়ে যাবার। এটাই আমাদের মূল লক্ষ্য। যত দ্রুত সম্ভব লিগে জয় নিশ্চিত করা। প্রতিটি প্রতিযোগিতায় লড়াই চালিয়ে যাওয়া।’
নিজেদের বক্সে সাত মিনিটে আচরাফ হাকিমির ভুলে পিছিয়ে পড়ে প্যারিসের জায়ান্টরা। জিম্বাবুয়ের মিডফিল্ডার মুনেসি ডিয়াকিটের এ্যাসিস্টে রেইমসকে এগিয়ে দেন। ১৭ মিনিটে সমতায় ফিরে পিএসজি। রেইমস অধিনায়ক আবদেলহামিদ হাকিমির কর্ণার থেকে আত্মঘাতি গোলে পিএসজিকে সমতা ফেরাতে সহযোগিতা করেন। দুই মিনিটর পর পর্তুগাল স্ট্রাইকার রামোস পিএসজিকে এগিয়ে দেন। মৌসুমে এটি রামোসের নবম গোল। লি ক্যাং-ইনের  ক্রসে রেইমস রক্ষনভাগে ডিফ্লেকটেড হয়ে রামোসের শট গোলের ঠিকানা খুঁজে পায়। তবে ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। টেবিলের মাঝামাঝিতে অবস্থান করা রেইমস বিরতির ঠিক আগে ইমানুয়েল আগবাদুর দারুন পাসে আইভরি কোস্টের তরুণ স্ট্রাইকার ডিয়াকাটে পিএসজির অভিজ্ঞ গোলরক্ষক কেইলর নাভাসকে পরাস্ত করেন।
৭৩ মিনিটে এমবাপ্পেকে মাঠে নামান এনরিকে। এছাড়াও বদলী বেঞ্চ থেকে উঠে আসেন ওসমানে ডেম্বেলে ও রানডাল কোলো মুয়ানি। এমবাপ্পে অল্প সময়ের মধ্যে বেশ কিছু সুযোগ তৈরী করেছিলেন। কিন্তু সব ধরনের প্রতিযোগিতায়  চলতি মৌসুমে  ৩৪ গোলের সংখ্যা আর বাড়াতে পারেননি। সম্প্রতি রেনে ও মোনাকোর সাথে লিগে ড্র করার পর এনিয়ে তৃতীয় ম্যাচে ড্র করলো পিএসজি।
যদিও শনিবার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রেস্ট ১-০ গোলে লেন্সের কাছে হেরে যাওয়ায় পিএসজির তাদের পয়েন্টের পার্থক্য ১০’এ নিয়ে গেছে। মৌসুম শেষ হতে আর মাত্র ৯ ম্যাচ বাকি আছে।
এনিয়ে টানা চতুর্থ ম্যাচে এমবাপ্পে হয় বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছেন, নতুবা বদলী বেঞ্চে চলে গেছেন। মৌসুমের শেষে চুক্তি শেষ হবার পর তার ক্লাব ছাড়ার সিদ্ধান্তে এনরিকে তাকে নিয়মিত ভাবেই ৯০ মিনিট খেলার সুযোগ দিচ্ছেন না। নিজের ভবিষ্যত নিয়ে এখনো আনুষ্ঠানিক কোন ঘোষনা দেয়নি এমবাপ্পে ও পিএসজি। এ সম্পর্কে এনরিকে বলেছেন, ‘বিভিন্ন  মানুষ এ বিষয়ে মন্তব্য করতে পারে। এরপর আমি বলবো। ক্লাব যা সিদ্ধান্ত নিবে আমিও তার সাথে একমত। এখানে আমার আলাদা করে বলার কিছু নেই।’
স্ট্রসবার্গকে ১-০ গোলে হারিয়ে তৃতীয় স্থানে থাকা মোনাকো ব্রেস্টের তুলনায় এক পয়েন্ট পিছিয়ে আছে। রেনের সাথে জোনাথান ডেভিসের শেষভাগের দুই গোলে লিলি লেন্সের থেকে গোল ব্যবধানে এগিয়ে লিলি টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে। (বাসস/এএফপি)