আব্রাহামের ১৫ বছর বয়সেই পিএইচডি

মাত্র ১৫ বছর বয়সেই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কিশোর তানিষ্ক আব্রাহাম পিএইচডি শুরু করতে চলেছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে এ কিশোর বয়সেই বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, বিস্ময় সৃষ্টিকারী এই বালকের মা তাজি আব্রাহাম একজন ডক্টরেট পশু চিকিৎসক। দাদা-দাদীও ছিলেন পশু চিকিৎসক। তবে তারা অবসর নিয়েছেন। বাবা বিজৌ আব্রাহাম একজন তথ্য প্রযুক্তিবিদ। আদতে কেরালার বাসিন্দা আব্রাহাম পরিবার দীর্ঘদিন ধরেই যুক্তরাজ্যে বসবাস করছে।

ছেলে যে এমন প্রতিভার আধার মা তাজি আগ থেকেই বুঝেছিলেন। নার্সারিতে পড়ার সময়ই জটিল সব অঙ্ক মুহূর্তেই সমাধান করে দিত তানিষ্ক। এই দেখে অভিভাবকরা তাকে অনলাইনে কলেজে পড়ার সুযোগ করে দেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ক্যালকুলাসের কঠিন অঙ্কের সহজেই সমাধান করে ফেলে সে।

সাতবছর বয়সেই তিনটি কলেজে ডিগ্রি কোর্সে ভর্তি হয়ে যায় তানিস্ক। কলেজের পড়াশোনা শেষ হলে পরের গন্তব্য ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। সেখান থেকে বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার শেষে এবার পিএইচডি করবে সে। পাশাপাশি চলবে গবেষণার কাজও।

ক্যানসারের মত মারণ রোগকে কাবু করতে চায় এই বিস্ময় কিশোর। শুধু রোগীকে সুস্থ করে তোলাই নয়, একই সঙ্গে ক্যানসার প্রতিরোধের উপায় মানুষের হাতের মুঠোয় আসুক এমনটাই ইচ্ছে তানিষ্কের।

ইতিমধ্যেই এক অভিনব যন্ত্রের নকশা তৈরি করেছে সে। সেই যন্ত্র অগ্নিদগ্ধ রোগীর শরীরের সংস্পর্শে না এসেই হৃদযন্ত্রের গতিবিধি মাপতে পারে।

আজকের বাজার/একেএ