নারায়ণগঞ্জ আমার কথায় চলবে: আইভী

নিজ দলের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী শামীম ওসমানকে দৃশ্যত আবারও হুঁশিয়ার করে দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী। বন্দরনগরী তার কথাতেই চলবে-এটা সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

পাঁচ দিনের চিকিৎসা শেষে মঙ্গলবার ২৩ জানুয়ারি রাজধানীর একটি বেসরকারি হাসপাতাল ছেড়ে নারায়ণগঞ্জে ফিরে গেছেন আইভী। আর হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার পর তিনি কথা বলেন সংবাদ সম্মেলনে।

গত ১৮ জানুয়ারি বিকালে নগরভভনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়েন আইভী। স্থানীয় চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষার পর তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে করে পাঠিয়ে দেন ঢাকায়। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তির পর তাকে রাখা হয় নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ)।

পরদিন আইভীকে দেখতে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, নারায়ণগঞ্জের মেয়রের স্ট্রোক করেছিল।

দুই দিন পর্যবেক্ষণ শেষে গত ২০ জানুয়ারি রাত আটটার দিকে মেয়র সেলিনা হায়াৎ আইভীর শারীরিক অবস্থার উন্নতি হয় বলে জানান তার চিকিৎসক বরেণ চক্রবর্তী। মঙ্গলবার দুপুরে আইভী হাসপাতাল থেকে ছাড়া পান।

পাঁচদিন হাসপাতলে থাকার পরও আইভীর কথায় আগের মতোই সেই তেজস্বী ভাব দেখা গেছে। নারায়ণগঞ্জে যে ঘটনা নিয়ে শামীম ওসমানের সঙ্গে তার পুরনো বিরোধ চাঙ্গা হয়েছে, সেই হকার উচ্ছেদ নিয়ে আবার কঠোর অবস্থানের কথাই জানান তিনি।

মেয়র আইভী বলেন,ফুটপাত দিয়ে আমার নারায়ণগঞ্জবাসী চলাফেরা করবে। এটা হকারদের ব্যবসার জায়গা নয়। ফুটপাত দিয়ে মানুষ হাঁটবে, আর হকাররা ব্যবসা করবে নির্দিষ্ট জায়গায়। যেখানে মানুষের কোনো ক্ষতি হবে না।

গত ২৫ ডিসেম্বর নারায়ণগঞ্জের ফুটপাত থেকে হকারদেরকে উচ্ছেদ করে সিটি করপোরেশন এবং পুলিশ। কিন্তু নারায়ণগঞ্জের আলোচিত সংসদ সদস্য শামীম ওসমান চাইছেন হকাররা আবার বসুক সেখানে। এ নিয়ে দুই পক্ষের কথার লড়াই গত ১৬ জানুয়ারি রূপ নেয় সংঘর্ষে। আহত হন আইভীসহ ৫০ জনেরও বেশি। আর এ নিয়ে অসন্তোষ জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইভী ও শামীমের সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, দুই জনকেই বলেছেন সংযত হয়ে কথা বলতে।

সংঘর্ষের পর দিন নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু সড়ক ছাড়া অন্য সড়কে বিকাল পাঁচটার পর হকার বসার অনুমতি দেয় সিটি করপোরেশন। আর পরদিন আইভীর অসুস্থতার খবর পেয়ে হকাররা বঙ্গবন্ধু সড়কেও ফিরে আসার চেষ্টা করে। কিন্তু পুলিশ তাদেরকে সেখানে বসতে দেয়নি।

হকারের বিষয়টিতে আইভী যে শামীম ওসমানকে এক বিন্দু ছাড় দেবেন না, সেটি তিনি স্পষ্ট করেই ইঙ্গিত দেন হাসপাতাল ছাড়ার আছে। তিনি বলেন, ‘আমি যে যুদ্ধে নেমেছি সেটা নীতি বা আদর্শের যুদ্ধ, ক্ষমতার যুদ্ধ নয়।’

এরই মধ্যে শামীম ও আইভীকে ঢাকায় ডেকে পাঠানোর খবর প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে আইভী অসুস্থ হওয়ার পর এই বিষয়টি আর গতি পায়নি।

আইভী বলেন,নারায়ণগঞ্জ সিটির মেয়র আমি। আমার সিটির লিডার আমি, আমার কথায় নারায়ণগঞ্জ চলবে। কারণ আমার নগরের দায়িত্ব আমার এবং নারায়ণগঞ্জবাসীর, অন্য কারও নয়।

আমি আপনাদের বোন, আপনাদেরই একজন বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেন, আমি জীবনে কোনোদিন এতো ভালোবাসা পাইনি। আমার আর কিছু পাওয়ার নেই। মঙ্গলবার ২৩ জানুয়ারি দুপুরে রাজধানীর ল্যাব এইড হাসপাতাল ছাড়ার আগে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

মেয়র আইভী বলেন, সশস্ত্র আক্রমণ থেকে নিরস্ত্র লোকজন ঝাঁপিয়ে পড়ে আমাকে রক্ষা করেছেন। আমি সবার প্রতি কৃতজ্ঞ। একজন ক্ষুদ্র কর্মী হিসেবে আমি অনেক ভালোবাসা পেয়েছি। আমার নেত্রীর প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই।

তিনি বলেন, হকাররা হকারদের জায়গায় থাকবেন। আর নাগরিকরা তাদের অধিকার ফিরে পাবেন। ফুটপাত নাগরিকেদের। এটি হকারদের স্থান নয়। নারায়ণগঞ্জবাসী সাহসী আইভীকে দেখেছে। আইভী আছে। এখানে সত্যের জয় হবে। নৈতিকতার জয় হবেই।

মেয়র আইভী বলেন, আমাদের মনোবল কেউ কেড়ে নিতে পারবে না। প্রাধানমন্ত্রী শেষ হাসিনা ঘোষিত মধ্যম আয়ের দেশের জন্য আমরা কাজ করব।
নারায়ণগঞ্জের মেয়র বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর ক্ষুদ্র কর্মী। আমি অনেকবার পরীক্ষা দিয়েছি। আমার আর পরীক্ষা দেয়ার দরকার আছে বলে আমি মনে করি না। আমি সারা জীবন শেখ হাসিনার ক্ষুদ্র কর্মী হিসেবে কাজ করে যেতে চাই।’

নিজের শারীরিক অবস্থা সম্পর্কে জানাতে গিয়ে আইভী বলেন, ‘আমি এখন পুরোপুরি সুস্থ। আমি আমার মাননীয় প্রধানমন্ত্রী, নারায়ণগঞ্জবাসী বিশেষ করে পুরো দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। যারা আমার বিপদের দিনে আমার খোঁজখবর নিয়েছে।’

মেয়র আইভীর চিকিৎসার জন্য হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট কার্ডিওলজিস্ট অধ্যাপক ড. বরেণ চক্রবর্তী, আবদুজ জাহেদসহ ৫ সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়। দুই দিন পর্যবেক্ষণ শেষে গত ২০ জানুয়ারি রাত আটটার দিকে মেয়র সেলিনা হায়াৎ আইভীর শারীরিক অবস্থার উন্নতি হয় বলে জানান অধ্যাপক ড. বরেণ চক্রবর্তী। তিনি জানান, স্ট্রোকের কারণে তার মস্তিষ্কের পেছনের অংশে ক্ষত হয়েছিল।

গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদ নিয়ে সংঘর্ষ হয় মেয়র আইভী ও সাংসদ শামীম ওসমানের কর্মী-সমর্থকদের মধ্যে। এ ঘটনায় বিব্রত ও ক্ষুব্ধ আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলের এই চিরবৈরী দুই নেতাকে ঢাকায় তলব করার কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার আগের দিন অসুস্থ হয়ে পড়েন আইভী।

আজকের বাজার:এলকে/ ২৩ জানুয়ারি ২০১৮