আরও ৩ ম্যাচ জিতলেও বাংলাদেশকে টপকাতে পারছে না শ্রীলঙ্কা

ওডিআই (একদিনের আন্তর্জাতিক ম্যাচ) র‍্যাংকিংয়ের ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফি জেতায় টাইগারদের টপকে র‍্যাংকিং ৬ এ উঠেছে দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তি পাকিস্তান। আর বাংলাদেশের এক ধাপ নিচেই আছে দক্ষিণ এশিয়ার আরেক ক্রিকেট পরাশক্তি শ্রীলঙ্কা।

আইসিসি র‍্যাংকিং অনুযায়ী, বর্তমানে পাকিস্তানের রেটিং পয়েন্ট ৯৫; বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৪ এবং শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯২। র‍্যাংকিংয়ের ৫ নম্বরে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে পাকিস্তানের পার্থক্য ১৬ পয়েন্ট। আর র‍্যাংকিংয়ের ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৮ এ থাকা শ্রীলঙ্কার পার্থক্য ১৪ পয়েন্ট। অর্থাৎ স্বল্প সময়ের মধ্যে অন্য কোনো দল র‍্যাংকিংয়ের ৬, ৭ ও ৮ উঠা বা নামার কোনো সম্ভাবনা নেই। তবে ওডিআই র‍্যাংকিংয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যে অবস্থান পরিবর্তন হতে পারে।

বাংলাদেশ ও পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের এখন কোনো খেলা না থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের ওডিআই সিরিজ খেলছে শ্রীলঙ্কা। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানের কোনো ওডিআই ম্যাচ না থাকলেও কমপক্ষে আর ৫টি ম্যাচ খেলবে লঙ্কানরা।

চলতি সিরিজের চতুর্থ ম্যাচে গত শনিবার বৃষ্টি আইনে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ উইকেটে পরাজিত হয়েছে শ্রীলঙ্কা। সিরিজে এখন ২-২ এ সমতা থাকায় র‍্যাংকিংয়ে কোনো উন্নতি হয়নি লঙ্কানদের। সিরিজের শেষ ম্যাচ খেলতে আগামীকাল সোমবার মাঠে নামবে দুই দল। ওই ম্যাচে জিতলেও ম্যাথিউস বাহিনীর রেটিং পয়েন্টে কোনো পরিবর্তন হবে না।

আইসিসির সূচি অনুযায়ী, আগামী আগস্ট-সেপ্টেম্বর মাসে ভারতের বিপক্ষে ৪ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের পর ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ ২-২ এ ড্র হলে লঙ্কানদের রেটিং পয়েন্ট হবে ৯৩। অর্থাৎ ৩০ সেপ্টেম্বরের মধ্যে আরও ৩ ম্যাচ জিতলেও আইসিসি ওডিআই র‍্যাংকিংয়ে বাংলাদেশকে টপকাতে পারবে না শ্রীলঙ্কা।

তবে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজে ৩-১ এ জয় পেলে ম্যাথিউস বাহিনীর রেটিং পয়েন্ট হবে ৯৫। এমনটি হলে বাংলাদেশ ও পাকিস্তানকে টপকে ওডিআই র‍্যাংকিংয়ের ৬ নম্বরে উঠবে শ্রীলঙ্কা। ওই সিরিজে লঙ্কানরা ৪-০ তে জয় পেয়ে তাদের রেটিং পয়েন্ট হবে ৯৭।

অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচে আগামীকাল সোমবার শ্রীলঙ্কা পরাজিত হলে হিসাবের উপরের চিত্রে অনেক পরিবর্তন হবে। এমনটি হলে প্রথমে ২ রেটিং পয়েন্ট হারাবে লঙ্কানরা। এরপর ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ ২-২ এ সমতা হলে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯১। আর ৩-১ এ শ্রীলঙ্কা সিরিজ জিতলে তাদের রেটিং পয়েন্ট হবে ৯৩। এতেও বাংলাদেশকে টপকাতে পারবে না ম্যাথিউস বাহিনী।

তবে আসন্ন সিরিজে ভারতকে ৪-০ তে হারাতে পারলে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট হবে ৯৫; এতে বাংলাদেশ ও পাকিস্তানকে টপকাবে দক্ষিণ এশিয়ার দলটি।

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজ জয়ের পর ভারতের বিপক্ষে ৩-১ এ সিরিজ হারলে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট হবে ৯১। আর ওই সিরিজে ৪-০ তে পরাজিত হলে লঙ্কানদের রেটিং পয়েন্ট হবে ৯০। অর্থাৎ বর্তমান সিরিজে জয় পাওয়ার পর ভারতের বিপক্ষে সিরিজ হারলে বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার রেটিং পয়েন্টের বর্তমান ব্যবধান আরও বাড়বে।

আজকের বাজার:এলকে/ এলকে/ ০৯ জুলাই ২০১৭