আর্জেন্টিনার নির্দিষ্ট সমর্থকরা নিষিদ্ধ

ভক্ত দর্শকদের দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। ১৪ জুন থেকে রাশিয়ায় রঙ ছড়াবে বিশ্বকাপ ফুটবল। এ নিয়ে ভক্ত ও দর্শকদের মধ্যেও চড়ছে উন্মাদনার ঝড়।

এবার সমর্থকদের জন্য আলাদাভাবে আইডেন্টিফিকেশন নাম্বারের (আইডি) ব্যবস্থা করা হয়েছে। রাশিয়ান কর্তৃপক্ষের অনুরোধেই এই ব্যবস্থা গ্রহণ করে ফিফা। উপযুক্ত কাগজপত্র প্রদর্শন করতে হয়েছে টিকিট কেনার সময়। সেটা হোক অনলাইন কিংবা সরাসরি।

রাশিয়া বিশ্বকাপে খেলা দেখতে যাওয়া প্রায় তিন হাজার আর্জেন্টাইন নির্দিষ্ট সমর্থকের উপর বিধি-নিষেধ আসতে পারে বলে আওয়াজ পাওয়া গেছে। পূর্ব অভিজ্ঞতার নিরিখে আর্জেন্টাইন সমর্থকদের ওপর খড়গ আসতে পারে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

আর্জেন্টিনার ম্যাচ নিরাপত্তা কমিটির প্রধান গুইলেরমো মাদেরো বলেছেন, ‘আমরা অন্তত তিন হাজার দর্শকের ডাটাবেজ তৈরি করেছি। এর মধ্যে চারশ’ সমর্থক কোনোভাবেই স্টেডিয়ামের গ্যালারিতে প্রবেশ করতে পারবে না।’ এদিকে, রাশিয়ান সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে বিতর্কিত কোনো আর্জেন্টাইন সমর্থককে তারা অনুমোদন দেবে না। বিশেষ করে বারাস ব্রাভাস গ্রুপের কোনো সদস্যকে স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হবে না।

আর্জেন্টাইন সরকারও বারাস ব্রাভাসদের রুখতে রাশিয়ায় ছয়জন নিরাপত্তা কর্মকর্তাকে প্রেরণ করেছে। আর্জেন্টিনার ঘরোয়া ম্যাচগুলোতেও এই গ্রুপের সদস্যরা প্রায়ই সমস্যার সৃষ্টি করে। ফুটবল মাঠে সমর্থক হিসেবে বারাস ব্রাভাসদের সুখ্যাতির চেয়ে কুখ্যাতিটাই বেশি। ১৯৫০ সালে আর্জেন্টিনায় সর্বপ্রথম গড়ে ওঠে এই সংগঠনটি। ইউরোপের চরমপন্থী সমর্থক সংগঠনের আদলে গড়ে ওঠা এই দলটি ধীরে ধীরে ছড়িয়ে পড়ে লাতিন আমেরিকার অন্য দেশগুলোতেও।

আজকের বাজার/আরআইএস