আর্থিক খাতে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে নারীবান্ধব উদ্ভাবনের জন্য পুরস্কার পেল তিন প্রতিষ্ঠান

দেশের আর্থিক লেনদেনে প্রাতিষ্ঠানিকভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে নারীবান্ধব সমাধান উদ্ভাবনের জন্য পুরস্কার পেয়েছে তিনটি প্রতিষ্ঠান।
ডানা ফিনটেক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) এবং আপন ওয়েলবিয়িং-এর প্রতিনিধিদের হাতে আজ এ পুরস্কারের চেক তুলে দেয়া হয়।

বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ মেজবাউল হক রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘর মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেন।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা উদ্দিন আহমদ এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হুসেইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: মামুনুর রশীদ ভূঁইয়া।
মোঃ মেজবাউল হক বলেন, ‘আর্থিক অন্তর্ভুক্তিকরণকে আরো ত্বরান্বিত করতে হলে আর্থিক  সেবাখাতে উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং নতুন নতুন ফিনটেক প্রোডাক্ট উদ্ভাবন অত্যন্ত জরুরি। এটুআই প্রকল্প সবসময় উদ্ভাবনী সংস্কৃতি ধারণ করে এবং তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের সুযোগ করে দিতে চায়।
আর্থিক অন্তর্ভুক্তির জন্য দেশের ইকোসিস্টেমের সঙ্গে উদ্ভাবনের সম্পর্ক তৈরির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, যদি আমরা পেমেন্ট সিস্টেমকে ক্যাশলেস করতে পারি তাহলে নাগরিক সেবাগুলো প্রান্তিক পর্যায়ে  নেয়া ও আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনা সম্ভব হবে। তিনি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে সবার সহযোগিতায় একটি বৈষম্যহীন আর্থ-সমাজ গঠনে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।
এটুআই, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং মাইক্রোসেভ কনসাল্টিং (এমএসসি) এর যৌথ উদ্যোগের নাম ‘ফিনল্যাব বিডি’।দেশের আর্থিক লেনদেনে প্রাতিষ্ঠানিকভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে নারীবান্ধব সমাধান উদ্ভাবন এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পের উদ্যোক্তাদের রক্ষায় উদ্ভাবনী  ধারনার জন্য ফিনল্যাব বিডি প্রতিষ্ঠান তিনটিকে প্রায় দুই কোটি টাকা পুরস্কার প্রদান করে । ‘উইমেনস ফাইন্যান্সিয়াল ইনক্লুশন চ্যালেঞ্জ ২০২২’ ও ‘সিএমএসএমই ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ ক্যাটাগরিতে মোট তিন প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হয়।
পুরস্কার পাওয়া এই তিন উদ্ভাবকের মধ্যে ডানা ফিনটেককে ৭৫ লাখ টাকা, এমটিবিকে ৫০ লাখ ৭৫ হাজার টাকা এবং আপন ওয়েলবিয়িংকে ৫০ লাখ টাকার ডেমো চেক প্রদান করা হয়। বাংলাদেশ ব্যাংক-এর সার্বিক তত্ত্বাবধানে উদ্ভাবনী প্রস্তাবনাগুলো পরীক্ষণ ও বাস্তবায়ন করা হবে।

এটুআই জানায়, ডানা ফিনটেক তাদের উদ্ভাবনের মাধ্যমে এমন একটি ক্রেডিট স্কোরিং পদ্ধতি তৈরি করবে যার মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের ডিজিটালি ঋণ পাওয়ার ক্ষেত্রে সুযোগ তৈরি হবে।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক তাদের ‘ডেলাইট লোন’ এর উদ্ভাবনী ধারনার মাধ্যমে এমন একটি আর্থিক ঋণের মডেল তৈরি করবে যার মধ্য দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতিদিনই ঋণ গ্রহণের সুযোগ পাবেন। সকালে ঋণ গ্রহণ করে সূর্যাস্তের আগে ঋণ পরিশোধ করতে পারবেন। এর ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার পরিধি বাড়াতে পারবেন।
আপন ওয়েলবিয়িং একটি ওমনিচ্যানেল প্ল্যাটফর্ম তৈরি করবে যার মাধ্যমে পোশাক শ্রমিকরা বিশেষ করে নারীরা আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আসবেন। তারা নিজেদের পোশাক কারখানায় এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিত্যপণ্য ক্রয় ও সংরক্ষণ করতে পারবেন। একইসঙ্গে এর মাধ্যমে সঞ্চয় এবং ঋণ গ্রহণ করার সুবিধা পাবেন।
সারাদেশ থেকে আসা ১২৩ টি উদ্ভাবনী প্রস্তাবনা থেকে প্রাথমিক যাচাই-বাছাই, বুটক্যাম্প, গ্রুমিং এবং  টেকনিক্যাল ইভালুয়েশন প্যানেলসহ কয়েকটি ধাপের মাধ্যমে সম্মানিত বিচারকমন্ডলী এই তিনটি প্রস্তাবনাকে পুরস্কারের জন্য মনোনীত করেন।
উল্লেখ্য, বাংলাদেশে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে টেকসই ব্যবসায়িক মডেল তৈরিতে স্টার্টআপ ও উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে এটুআই, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং মাইক্রোসেভ কনসাল্টিং (এমএসসি) যৌথভাবে ফিনল্যাব বিডি প্লাটফর্ম তৈরি করে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২০২১ সালের অক্টোবর মাসে এর উদ্বোধন করেন।
বর্তমানে বাংলাদেশ সরকার, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং মেটলাইফ ফাউন্ডেশনের সহায়তায় ফিনল্যাব বিডি কার্যক্রম পরিচালনা করছে । (বাসস)